ঢাকা-দিল্লির মধ্যে গোলমাল বাঁধানোই কার্লাইলের উদ্দেশ্য ছিল: ভারত

ঢাকা-দিল্লির মধ্যে গোলমাল বাঁধানোই কার্লাইলের উদ্দেশ্য ছিল: ভারত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

খালেদা জিয়ার আইনি পরামর্শক লর্ড কার্লাইলকে বিমানবন্দর থেকে ফেরত পাঠিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ঢাকা-দিল্লির সম্পর্কে গোলমাল বাঁধাতে চেয়েছিলেন এই ব্রিটিশ আইনজীবী।

ব্রিটেনের হাউস অব লর্ডসের সদস্য কার্লাইল পরশু (১১ জুলাই) নয়া দিল্লিতে পৌঁছালে তাকে সেখান থেকেই ফিরতি বিমানে উঠিয়ে দেওয়া হয়।

বাংলাদেশে আসতে চেয়ে ব্যর্থ হওয়া কার্লাইল ভারতেও ঢুকতে না পাওয়ার পর দাবি করেছেন, ঢাকার চাপেই নয়া দিল্লি তাকে ঠেকানোর পদক্ষেপ নিয়েছে।

ভারত কার্লাইলকে ঢুকতে না দেওয়ায় বিএনপি মর্মাহত হয়েছে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

অবশ্য কার্লাইলকে নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া আসেনি।

তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমারের দাবি, কার্লাইলের ভারতে আসার উদ্দেশ্য ছিল সন্দেহজনক। তিনি ভারত ও বাংলাদেশের মধ্যে কিছু সমস্যা সৃষ্টি করতে চেয়েছিলেন। সেই সাথে ভারত ও বাংলাদেশের বিরোধী দলের মধ্যেও ভুল বোঝাবুঝি তৈরি করতে চেয়েছিলেন।



আরও পড়ুন → খালেদার জিয়ার আইনজীবীকে প্রবেশের অনুমতি দিল না ভারত

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সংবাদ সম্মেলন করে রাজনৈতিক কর্মকাণ্ড চালাতে চেয়েছিলেন কার্লাইল। কিন্তু ভারত তাকে রাজনৈতিক কর্মকাণ্ড চালানোর জন্য ভারত তাকে ভিসা দেয়নি। এটা সম্পূর্ণ আইনের পরিপন্থী।

উল্লেখ্য, বাংলাদেশের যুদ্ধাপরাধীদের পক্ষে সোচ্চার কার্লাইলকে কয়েক মাস আগে খালেদা জিয়ার আইনি পরামর্শক হিসেবে নিয়োগ দেয় বিএনপি। আজ নয়া দিল্লির একটি পাঁচ তারকা হোটেলে খালেদার দণ্ড নিয়ে সংবাদ সম্মেলন করার কথা ছিল তার।

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর