রাঙামাটির সেনা জোনের উদ্যোগে বৃক্ষরোপন

রাঙামাটির সেনা জোনের উদ্যোগে বৃক্ষরোপন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির লংগদু সেনা জোনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে লংগদু উপজেলায় আয়োজিত বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন, জোন কমান্ডার লে. কর্ণেল আ. আলীম চৌধূরী, এস জিপি, পিএসসি।

এসময় লংগদু উপজেলা চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন, লংগদু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজীব ত্রিপুরা, তিন টিলা বৌদ্ধ বিহারের প্রধান ধর্মযাজক ধর্মালোক ভান্তে স্থবির, লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রঞ্জন কুমার মিস্ত্রি ও লংগদু ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কুলিন মিত্র উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লংগদু সেনা জোন আওতাধীন এলাকায় বৃক্ষ রোপন কর্মসূচিতে বিভিন্ন সম্প্রদায়ের পাহাড়ি-বাঙালী মানুষ অংশগ্রহণ করেন।

উপজেলার বিভিন্ন স্থানে ৩০০টিরও বেশি গাছ লাগানো হয়।

এসব গাছ রোপনে স্থান পায় লংগদু উপজেলার ইয়ারাংছড়ি বাজার, বাইট্টাপাড়া বাস স্টেশন, লংগদু উচ্চ বিদ্যালয়, লংগদু বালিকা বিদ্যালয়, তিনটিলা প্রাথমিক বিদ্যালয়, লংগদু ইউনিয়ন পরিষদ, রাবেতা উচ্চ বিদ্যালয় ও তিনটিলা বৌদ্ধ বিহার এলাকা। বিভিন্ন ফলজগাছের মধ্যে বেশিরভাগ ছিল কাঠবাদাম গাছ।

লংগদু জোন কমান্ডার লে. কর্ণেল আ. আলীম চৌধূরী জানান, পাহাড়ে প্রাকৃতিক ভারসাম্য ধরে রাখতে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

গাছ পরিবেশ ও মানুষের বন্ধু। সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাছ ও বনজ সম্পদের। গাছ পরিবেশ যেমন সুন্দর রাখবে, তেমনি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগও মোকাবেলা করবে।