রোহিঙ্গা ঠেকাতে বিএসএফ'র মরিচ বোমা ও স্টান গ্রেনেড!

রোহিঙ্গা ঠেকাতে বিএসএফ ছুড়ছে মরিচ বোমা। ফাইল ছবি

রোহিঙ্গা ঠেকাতে বিএসএফ'র মরিচ বোমা ও স্টান গ্রেনেড!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সীমান্ত পেরিয়ে ভারতে রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ করতে মরিচ বোমা ও স্টান গ্রেনেড (এই দুইটিই নন-লিথাল ওয়েপনস এবং এগুলি ব্যবহারে সাময়িকভাবে অন্ধত্ব এবং অচেতনতা আসে) ব্যবহার করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। অরক্ষিত এলাকাগুলিতেই ওই কৌশল নিয়েছে বিএসএফ।

সরকারি হিসাবে ভারতে বর্তমানে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা বসবাস করছে। কেন্দ্র সরকারের দাবি, রোহিঙ্গারা দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুমকি।

তাই রোহিঙ্গা ইস্যুতে বিএসএফ-কে আরও ‘রুড এন্ড ক্রুড’ (রূঢ় ও নিষ্ঠুর) হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি থেকে। রোহিঙ্গাদের চিহ্নিত করে ফেরত পাঠানোর উদ্যোগ নিতে  সব রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার কারণে গত কয়েকবছর ধরে রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে। তবে গত আগস্টের শেষে নতুন করে সহিংসতা তৈরি হওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

জাতিসংঘের হিসাব অনুযায়ী ২৫ আগস্টের পর চার লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এই বিশাল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয়ের ব্যবস্থা করাটা বাংলাদেশের কাছে রীতিমতো চ্যালেঞ্জ। এমন পরিস্থিতিতে সীমান্ত পেরিয়ে রোহিঙ্গারা ভারতে প্রবেশ করতে পারে বলে আশঙ্কা দিল্লির।

সম্পর্কিত খবর