বিশ্বকাপ গ্যালারি থেকে সেলিব্রেটি!

পপতারকা রিহানা নাটালিয়া বেটটানকুর ছবি টুইটারে প্রকাশ করেন। এরপরই বদলে যায় নাটালিয়ার জীবন।

বিশ্বকাপ গ্যালারি থেকে সেলিব্রেটি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আকর্ষণীয় ও সুন্দরী সমর্থকদের অনেক সময়েই গ্যালারি থেকে 'জুম' করে বা খুব বড় করে তুলে ধরা হয়।  সম্প্রচারের দায়িত্বে থাকা ক্যামেরাগুলো ঘুরে ফিরে বার বার দর্শক গ্যালারি থেকে সুন্দর মুখশ্রীগুলোকে তুলে আনে। ভিডিওগ্রাফির পরিভাষায় যাকে বলা হয় 'হানি শট'।

এবারের ফুটবল বিশ্বকাপের শেষ মুহূর্তে এসে খেলা চলাকালীন সময়ে গ্যালারি থেকে বেছে বেছে সুন্দরী নারীদের ছবি প্রচার না করতে  অনুরোধ জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

যদিও অনুরোধের আগেই অনেক সংস্থা সুন্দরী নারী ভক্তদের গ্যালারি তৈরি করে ফেলেছে। এদিকে অতীত বলছে এমন 'হানি শট' অনেকের জীবন আমূল বদলে দিয়েছে। সাধারণ একজন ফুটবল ভক্ত থেকে রাতারাতি হয়ে গেছেন সেলিব্রেটি। এমনই একজন নাটালিয়া বেটটানকুর।
বিশ্বের ক্ষমতাবান ও প্রভাবশালী নারীদের নিয়ে বিবিসির ১০০ নারী সিরিজে স্থান করে নিয়েছেন তিনি। 'হানি শট' তাকে করে তুলেছে সেলিব্রেটি।  

নাটালিয়া ফুটবলের পাগলপ্রায় ভক্ত। নিজ দেশ কলম্বিয়ার খেলায় তো মাঠে থাকেনই, অন্য দেশের খেলায়ও ছুটে যান কোন এক দলের সমর্থন নিয়ে। তেমনি ২০১৪ সালের ব্রাজিল ও কলম্বিয়ার খেলায়ও নাটালিয়া ছুটে গিয়েছিলেন স্টেডিয়ামে। গায়ে নিজ দলের জার্সি, মুখে পতাকা আঁকা। নাটালিয়ার সৌন্দর্য্য ধরা পড়ে মাঠে থাকা একাধিক ক্যামেরার লেন্সে। জুম করে দেখানো হয় উচ্ছ্বল ও প্রাণবন্ত এক ভক্তকে। সেই সঙ্গে বদলে যায় নাটালিয়ার জীবনের অনেক কিছুই। পরের দিন অনেক খবরের কাগজে বড় করে ছাপা হয় তার ছবি। আর সেই সুবাদে পরবর্তী জীবনে নাটালিয়া হয়ে যান একজন মডেল এবং টিভি ব্যক্তিত্ব। হয়েছেন নগ্ন মডেলও। দর্শক গ্যালারির সাধারণ ভক্ত থেকে রাতারাতি বনে যান সেলিব্রেটি।

তবে নাটালিয়ার জীবনের এই পরিবর্তনে বড় ভূমিকা রাখেন পপতারকা রিহানা। রিহানার দৃষ্টি কাড়ে নাটালিয়ার ছবি আর তিনি সেটি তার টুইটারে প্রকাশ করেন 'কলম্বিয়ান সুন্দরী' শিরোনামে। আর এতেই জীবন বদলে যায় তার।

ব্রাজিল বিশ্বকাপ ছিল নাটালিয়ার প্রথম অভিজ্ঞতা। এবারও রাশিয়ায় খেলা দেখতে এসেছেন তিনি এবং ইংল্যান্ড কলম্বিয়া ম্যাচে আবারো ধরা পড়েছেন টেলিভিশন ক্যামেরায়। তার মতে, ‘এবারো আমাকে জুম করে দেখানো হয়েছে, আর আমার তো মনে হয় আগের চাইতে আরো হাসিখুশিই দেখাচ্ছিল। ’

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে নাটালিয়া বলেন, 'আমার কোনো ধারণাই ছিল না কখন ক্যামেরা আমাকে জুম করে তুলে ধরেছে। আর সেই সাথে অবশ্যই জানতাম না যে পরবর্তীতে কী হবে। '
 
নাটালিয়া বিশ্বকাপ শেষে ব্রাজিল থেকে ফিরে আসার সময় জানতেনও না যে কি বিস্ময় অপেক্ষা করছে তার জন্যে। এক মাসের মধ্যে নাটালিয়া চলে আসেন পুরুষদের একটি ম্যাগাজিনের প্রথম পাতায়।

নাটালিয়া বলেন যে, "ওই ছবি আমার জন্য মিডিয়ার দরজা খুলে দেয়। এর আগে আমি আমার বন্ধুর সাথে একটি নির্মাণ সামগ্রী সরবরাহ কোম্পানি খুলেছিলাম। "
 
বন্ধুর সাথে নাটালিয়ার সেই নির্মাণ সামগ্রীর কোম্পানিটি এখনো আছে। তবে নাটালিয়া দেশটির অনেকগুলো পণ্যের মডেল, সম্প্রতি তিনি কাজ করছেন চুলের সৌন্দর্য রক্ষার একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে।
 
তবে বিশ্বকাপের শেষ সপ্তাহে এসে ফিফার ডাইভারসিটি প্রধান ফেডেরিকো আদিয়েচি সম্প্রচার কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন ভিড়ের মাঝ থেকে খুঁজে খুঁজে আকর্ষণীয় নারীদের ছবি প্রচার না করতে।

এই রাশিয়া বিশ্বকাপে আলোকচিত্র এজেন্সি গেটি ইমেজ প্রকাশ করেছিল 'দা হটেস্ট ফ্যান অ্যাট দ্য ওয়ার্ল্ড কাপ' শিরোনামে একটি অ্যালবাম। যার মূল লক্ষ্য ছিল সুন্দরী তরুণীরা।
 
পরে 'বিবেচনায় দুঃখজনকভাবে ত্রুটি' বলে এটি তারা সরিয়ে ফেলে।
 
নাটালিয়া আরো বলেন, ‘কলম্বিয়ার একটি টিভির রিয়ালিটি শো-তে অংশ নিয়ে আমার সুযোগ হয় সব তারকাদের সাথে অংশ নেবার, নাচানাচি করার। ’
 
রাশিয়া বিশ্বকাপের শুরুতে বর্ণবৈষম্য নিয়ে উদ্বেগ থাকলেও পরবর্তীতে 'সেক্সিজম' একটি বড় সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে।
 
বৈষম্য বিরোধী সংগঠন 'ফেয়ার নেটওয়ার্ক' ও স্থানীয় পুলিশের সহায়তায় হয়রানির বিভিন্ন অভিযোগ খুঁজে বের করে শাস্তির ব্যবস্থা করছে ফিফা।

এরই মধ্যে 'দ্য ফ্যান গার্লস' নামে অনলাইন ভিত্তিক একটি গ্রুপ প্রকাশ করেছে খেলা দেখতে যাওয়া এমন কিছু নারী সমর্থকদের ছবি, যাকে তারা বলছে "ডিফারেন্ট কাইন্ড অব উইমেন"।
 
কানাডায় একটি ফুটবল ম্যাচ দেখতে গিয়ে এমনই 'হানি শট' থেকে পরবর্তীতে বিশ্বখ্যাত হয়েছেন এমন একজন তারকা হলেন পামেলা এন্ডারসন। তাই এসব 'হানি শট'এর বিরোধিতা থাকলেও পক্ষের যুক্তিও তুলে ধরেছেন নাটালিয়া বেটটানকুর।

‘আমি মনে করিনা এটি খুব আপত্তিকর। ফুটবল যে নারী পুরুষ উভয়ের জন্যেই খেলা হয় এতে বরং সেটিই প্রমাণ হয়,’ নাটালিয়ার বক্তব্য। সূত্র: বিবিসি বাংলা।

সম্পর্কিত খবর