বিমানের শিডিউল বিপর্যয়

বিমানের শিডিউল বিপর্যয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শিডিউল বিপর্যয়ের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিয়াদ-ঢাকা-রিয়াদ রুটের সব ফ্লাইট সাময়িক বাতিল করা হয়েছে। ১৪ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত ওই রুটে কোনো বিমান চলাচল করবে না। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ফ্লাইট বাতিল হওয়ার কারণে আগে থেকে টিকিট বুকিং করা যাত্রীদের যাতায়াত এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

 

ভুক্তভোগীরা বলছেন, বিমানের টিকেট বুকিংয়ের সময়সূচি অনুযায়ী বাংলাদেশ থেকে যাত্রীরা সঠিক সময়ে রিয়াদে না আসতে পারলে ভিসা বাতিল এবং সবাই তাদের নির্ধারিত চাকরি হারানোর শঙ্কায় রয়েছে। এছাড়া যারা ঈদুল-আযহার ছুটিতে রিয়াদ থেকে দেশে যাওয়ার জন্য টিকিট সংগ্রহ করে রেখেছেন তাদেরও দেশে গিয়ে ঈদ উদযাপন অনিশ্চিত হয়ে পড়েছে।

রিয়াদস্থ বিমানের রিজিওনাল অফিস বলছে, ‘আসন্ন হজ উপলক্ষ্যে সমস্যা এড়ানোর জন্য হজ যাত্রীদের ঢাকা-জেদ্দা যেতে তিনটি বিমান রয়েছে। বাকি একটি ঢাকা থেকে দাম্মাম হয়ে লন্ডনে যাবে।

যেহেতু দাম্মাম থেকে তেল সংগ্রহ করে লন্ডন এবং একইভাবে দাম্মাম থেকে ঢাকা যাওয়ার ব্যবস্থাটি পূর্ব নির্ধারিত, সেক্ষেত্রে এই রুটেই রিয়াদ-ঢাকার যাত্রীরা বাংলাদেশে যেতে পারবেন এবং ঢাকা থেকে একইভাবে রিয়াদ পৌঁছাতে পারবেন।

তবে প্রবাসী বাংলাদেশিরা বিষয়টি মানতে নারাজ। তাদের ভাষ্য,প্রতি বছর হজ একটি নির্ধারিত কর্মযজ্ঞ। এটি সম্পন্ন করার জন্য অন্তত ৬-৭ মাস আগে থেকে প্রস্তুতি নিয়ে বিদেশি এয়ারক্রাফ্ট ভাড়া করে বিষয়টি সম্পন্ন করা যেত, কিংবা রিয়াদ-ঢাকার জন্যও এমন ব্যবস্থা হতে পারতো। কিন্তু তা না হয়ে প্রায় ১৬ হাজার টিকিট বুকিংয়ের পর হঠাৎ করে এ ধরনের সিদ্ধান্ত দুঃখজনক।

এ ব্যাপারে স্থানীয় ট্রাভেল এজেন্সির বিক্রয় ব্যবস্থাপক মো. এ. রহমান ভূঁইয়া অভিযোগ করে বলেন, একটি সৌদি পরিবার তাদের কাছ থেকে টিকেট কনফার্ম করার পর এ ধরনের সিদ্ধান্তের ফলে তারা বিপাকে পড়েছেন।

তিনি বলেন, এমনিতেই সৌদিরা শিডিউল গড়মিলের কারণে বাংলাদেশ বিমানে ভ্রমণ করতে চায় না। এখন এ ধরনের পরিস্থিতিতে অনেক সৌদি যাত্রীদের আমরা হারাতে বসেছি।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর