অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে

প্রতীকী ছবি

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অধিকাংশ কোম্পানির শেয়ার দাম প্রতিদিন কমছে। লেনদেন ও মূল্যসূচকও কমেই চলেছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন হ্রাস পেয়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন সামান্যই বৃদ্ধি পেয়েছে।

তবে দুই বাজারেই বেশির ভাগ কোম্পানির শেয়ার দাম হ্রাস পেয়েছে। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি পাঁচ লাখ টাকা। আর সূচক কমেছে ১৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮৭৩ কোটি ৬৮ লাখ টাকা।
আর মূল্যসূচক বেড়েছিল ৩ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই হ্রাস পেয়েছে।

আইডিএলসির বাজার পর্যবেক্ষণ বলছে, ডিএসইর সূচক ০.৩ শতাংশ বা ১৪.৪ পয়েন্ট ও লেনদেন ১০ শতাংশ হ্রাস পেয়েছে। টেলিকমিউনিকেশন, নন-ব্যাংকিং আর্থিক ও প্রকৌশল খাতের কম্পানির শেয়ার দাম যথাক্রমে ২.৪, ০.২ ও ০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে কেডিএস অ্যাকসেসরিজ। কম্পানিটির লেনদেন হয়েছে ২৪ কোটি ৯৯ লাখ টাকা, দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকসের লেনদেন হয়েছে ২১ কোটি চার লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের লেনদেন হয়েছে ২০ কোটি ১৯ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, বসুন্ধরা পেপার, এসকে ট্রিমস, বিএসআরএম লিমিটেড ও আইটি কনসালট্যান্টস।

তথ্যে দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার কেনার চাপ থাকলেও পরবর্তীতে হ্রাস পেয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয়ে দুপুর ২টার আগ পর্যন্ত শেয়ার কেনার চাপ অব্যাহত থাকে। তবে শেষ আধাঘণ্টায় বিক্রির চাপে সূচক নিম্নমুখী হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩২৫ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৮৯৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ২৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১৭৩টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টি কম্পানির শেয়ার দাম।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৭ লাখ টাকা। আর সূচক কমেছে ৪২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৮১ লাখ টাকা। আর সূচক কমেছিল ৮ পয়েন্ট। মঙ্গলবার লেনদেন হওয়া ২৪১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৪১টির আর অপরিবর্তিত রয়েছে ২১ কম্পানির শেয়ার দাম।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর