স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় যে খাবার

স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় যে খাবার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

স্তন ক্যান্সার নারী-পুরুষ উভয়েরই হতে পারে। তবে নারীদের মধ্যেই এর প্রবণতা বেশি দেখা যায়। এ রোগ বর্তমানে পশ্চিমা বিশ্বসহ বেশিরভাগ অঞ্চলের নারীদের মধ্যে রীতিমতো আতঙ্কের নাম। আর এর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে।

ইদানীং ক্যানসারের প্রচলিত ওষুধে কাজ হচ্ছে না। প্রচলিত বেশির ভাগ কেমোথেরাপিও এই রোগ নিয়ন্ত্রণ করতে পারছে না। তবে আশার কথা হলো সঠিক সময়ে এর নির্ণয়ে আমরা সহজেই এর চিকিৎসা করতে পারি।

স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি।

সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। এক হিসেবে দেখা যায় যুক্তরাজ্যে প্রতিবছর ৪১ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন, সেই তুলনায় মাত্র ৩০০ জন পুরুষ এই রোগে আক্রান্ত হন।

সবচেয়ে বড় ভয়ের কারণ হলো একবার রোগ সেরে যাওয়ার এক থেকে দুবছরের মধ্যে আবার ফিরে আসছে এই ক্যান্সার!

কিছু খাবার যা খুব বেশি দামি নয় আর পাওয়াও যায় হাতের কাছে। এসব খাবার রুখে দিতে পারে স্তন ক্যান্সারের ঝুঁকি। বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে সুষম ও পুষ্টিকর খাবার আপনাকে প্রতিনিয়ত সাহায্য করে। তাহলে জেনে নেওয়া যাক এমন সাত খাবার সম্পর্কে।

১। বাঁধাকপি: বাঁধাকপির প্ল্যান্ট কম্পাউন্ড স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। কাঁচা খেতে ভালো না লাগলে হালকা ভাপিয়ে নিতে পারেন সামান্য লবন দিয়ে। বাঁধাকপি কখনোই বেশি সময় ধরে রান্না করবেন না। কারণ এতে পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। তাই হালকা রান্না করুন।

২। উজ্জ্বল রঙের ফল ও সব্জি: স্তন ক্যান্সার প্রতিহত করতে সহায়ক লাল, হলুদ ও কমলা রঙের সবজি ও ফল। যাতে উচ্চমাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট ছাড়াও থাকে ক্যারোটিনয়েড নামক পদার্থ। তরমুজ, কমলা লেবু, লাল লঙ্কা, মিষ্টি আলু, টমেটো, গাজর ইত্যাদি বেশি করে খাদ্য তালিকায় রাখুন।

৩। আখরোট: আখরোটে প্রচুর ক্যালোরি থাকে তবু বিভিন্ন গবেষণায় দেখা গেছে এটি স্তনের টিউমারের বৃদ্ধির গতি কমিয়ে আনে। কম করে হলেও আখরোট খান যা স্তনকে রাখবে ক্যান্সার থেকে সুরক্ষিত।

আরও পড়ুন: গালিগালাজ স্বাস্থের জন্য ভালো!

৪। অলিভ অয়েল: অলিভ অয়েলে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। এটি স্তনে টিউমারের বৃদ্ধি রোধ করে ও স্তন ক্যান্সার ঠেকাতে সাহায্য করে। মাংস ম্যারিনেট করে রাখার সময় আপনি সহজেই ব্যবহার করতে পারেন খানিকটা অলিভ অয়েল আর সেই সঙ্গে সবজি রান্নার ক্ষেত্রেও খানিকটা অলিভ অয়েল দিতে পারেন। তবে ভালো হয় যদি সালাদের সঙ্গে ব্যবহার করতে পারেন।

৫। কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার: কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবারে থাকে ক্যালসিয়াম ও ভিটামিন ডি। যা স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। টকদই ও পনির খেতে পারেন।

৬। সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা প্রদাহ প্রতিরোধ করে একে ক্যান্সারে রূপ নিতে বাধা দেয়। সপ্তাহে অন্তত দুই দিন সামুদ্রিক মাছ খেতে পারলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমতে পারে।

আরও পড়ুন: স্তন ক্যান্সার হওয়ার কিছু কারণ

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর