প্রিয়তির চোখে নতুন টাকাওয়ালারা যা করেন

মাকসুদা আক্তার প্রিয়তি

প্রিয়তির চোখে নতুন টাকাওয়ালারা যা করেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এশিয়ান আর আফ্রিকানদের মধ্যে একটা জিনিষে দারুন মিল আছে। সেটা হচ্ছে, যাদের নতুন নতুন অর্থ হয়, উনারা নিজেদের মধ্যে একটু Posh ভাব আনার জন্য দামি নাম্বার ওয়ান ব্র্যান্ডের শপগুলোতে ঢুকেন। উনারা ঢোকার সাথে সাথে সেলসম্যানরা (বিক্রেতা) ভালো করেই চিনে ফিলেন উনারা কোন ক্যাটাগরির/শ্রেণির ক্রেতা। যাই হোক, উনারা ঢুকেই সেলসম্যানদের বলেন, 'দোকানে সবচেয়ে দামি যেই সব ব্র্যান্ডের পোশাকগুলো আছে সব আমাকে দাও।

'
 
সেলসম্যান খুশী হয়ে দোকানের যে ডিজাইনগুলো এতদিন ধরে চলেনি সেইগুলো এনে উনাদের ধরিয়ে দেন। আর ধনীরা সেইগুলো খুশী মনে কিনে চলে আসেন।  

ধনিকুপদের কোন আইডিয়াই নেই যে, স্ত্রেট ম্যান আর গে ম্যানদের ফ্যাশন বা স্টাইলে কি বা কোন পার্থক্য আছে। যেমন, গে ম্যানরা মোজা ছাড়া জুতা পরবে, তাদের প্যান্টগুলোর নীচের অংশ খুব টাইট, (মেয়েদের জিন্স বা টাইট এর মতো), গোড়ালি থেকে একটু উপরে থাকবে তাদের প্যান্ট ইত্যাদি।

যাই হোক, তারপর কোন একটি ইভেন্টে/অনুষ্ঠানে উনারা বিভিন্ন ব্রান্ডের যেই সব হ-য-ব-র-ল কিনেছেন, সব একসাথে পরে উপস্থিত হবেন। তারপর পশ্চিমারা বলবেন, ''ওয়াও ইউ আর লুকিং গ্রেট, ভেরি এক্সপেন্সিভ আউটফিট ইউ আর ওয়েরিং (আপনাকে দারুন লাগছে, অনেক দামি পোশাক পরেছেন)। '' সেই ভদ্রলোক তো এমনি অর্থের গরমে হাঁটতে পারছিল না, তার উপর প্রশংসা শুনে উড়া শুরু করবেন। যেই উনি সেই স্থান ত্যাগ করবেন, তার পরের সেকেন্ডেই শুরু হয় কানা-কানি আর হাসাহাসি। কেননা, উনাদের পোশাক না হয় স্ত্রেট ম্যানদের, না হয় গে ম্যানদের।

এখানে আমি একটা কথা পরিষ্কার করে জানাতে চাই, আমি কোন জেন্ডার/ লিঙ্গকে ছোট করার জন্য কোন কথা বলিনি। মেয়েদের পোশাকে যেমন আলাদা স্টাইল বা রুচি, তেমনি স্ত্রেট পুরুষদের, তেমনি গে পুরুষদের, তেমনি লেসবিয়ানদের। তাতে আমার আপত্তি, অভিযোগ, অনুযোগ, প্রশ্ন কোনটাই নেই , থাকার প্রশ্নও ওঠে না। পোশাক যার যার ইচ্ছা আর রুচি অনুযায়ী পরে বা পরবে। আমার পয়েন্ট হল, দামি পোশাক পরলেই Posh (সবার থেকে ভালো) হওয়া যায় না, তার সাথে পোশাক সম্পর্কে রুচি/ টেস্টও থাকতে হয়, তা না হলে পশ্চিমাদের কাছে হাস্যকর একটি উপাদান হয়ে থাকতে হয়।

(লেখাটি মাকসুদা আক্তার প্রিয়তির ফেসবুক স্ট্যাটাস থেকে সংগৃহীত। আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভুত প্রিয়তি একাধারে পাইলট, অভিনেত্রী, মডেল, পোল ড্যান্সার, স্ক্রিন রাইটার, সাবেক মিস আর্থ ইন্টারন্যাশনাল, মিস আয়ারল্যান্ড, ইন্টারন্যাশনাল বিউটি কুইন, বিভিন্ন প্রতিযোগিতার বিচারক এবং সর্বপরি একজন স্নেহময়ী মা। )

সম্পর্কিত খবর