মেক্সিকোয় ফের ভূমিকম্প, ৫ জনের মৃত্যু

মেক্সিকোয় ফের ভূমিকম্প, ৫ জনের মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফের ভূমিকম্পে কেঁপে উঠলো মেক্সিকো। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় জোরালো কম্পন অনুভূত হয় ওয়াসাকা স্টেটে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.‌২। এ ঘটনায় এখন পর্যন্ত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

 

ভূমিকম্পের উৎসস্থল ছিল ওয়াসাকার দক্ষিণ–পূর্বে ম্যাটিয়াস রোমেরো শহরে। ভূমিকম্পে একটি উড়ালসেতু ভেঙে পড়েছে। বেশ কিছু বাড়িঘর, যা আগের কম্পনের ফলে ভাঙা ছিল, সেগুলি প্রায় সম্পূর্ণ ভেঙে পড়ে। ধ্বংসস্তুপের মধ্যে থেকে উদ্ধারে রীতিমতো বিপাকে পড়েছেন উদ্ধারকারী দলের সদস্যরা।

এপর্যন্ত ৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

ভূমিকম্পের জেরে মেক্সিকো সিটির দক্ষিণ–পশ্চিমে অবস্থিত পোপোক্যাটেপেল আগ্নেয়াগিরি জেগে উঠেছে। আগ্নেয়গিরি থেকে ধোঁয়া এবং ছাই নির্গত হচ্ছে। আকাশ ঘন কালো ধোঁয়ায় ঢেকে গেছে। এর ফলে আগে থেকেই আতঙ্কিত মানুষদের উদ্বেগ আরও বাড়ছে। উদ্ধারকাজ এবং পুনর্বাসন নিয়ে চিন্তিত প্রশাসনও।

এ নিয়ে এই মাসের মধ্যেই তৃতীয়বারের জন্য জোরালো কম্পন হল মেক্সিকোয়। এর আগে গত ৭ তারিখ ওয়াসাকাতেই ৮.‌১ মাত্রার ভূমিকম্প হয়। মৃত্যু হয় কমপক্ষে ৯০ জনের। এরপর গত ১৯ তারিখ ভূমিকম্প হয় পুয়েবালা এবং সান হুয়ান রাবোসোতে। রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৭.‌১। সেখানে মৃত্যু হয় তিন শতাধিক মানুষের। মোট তিনটি বড় ভূমিকম্পে সম্পত্তি লোকসানের পরিমাণ প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলার।