খালেদার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

২৬ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

খালেদার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কুমিল্লায় বাসে পেট্রলবোমা নিক্ষেপের অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন হয়নি আজ। এ মামলায় বিচারিক আদালতে থাকা তাঁর জামিন আবেদনটি ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। জামিন চেয়ে করা আপিলের ওপর এর আগে রোববার শুনানি হয়।

আজ আদালতে আবেদনের পক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জানা গেছে, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আট যাত্রীর মৃত্যুর ঘটনায় ৩ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম থানায় ওই মামলাটি করে পুলিশ। বিশেষ ক্ষমতা আইনের ওই মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানোর পাশাপাশি তাঁর জামিন চেয়ে ১ জুলাই কুমিল্লার দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল-১-এর আদালতে আবেদন করা হয়।

এর পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হলেও তাঁর জামিন আবেদন বিষয়ে শুনানির জন্য আগামী ৮ আগস্ট দিন রাখা হয়।

সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ সাংবাদিকদের বলেন, ‘এ মামলায় গত ১ জুলাই খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখিয়ে জামিনের আবেদন শুনানির জন্য ৮ আগস্ট বহাল রাখেন কুমিল্লার আদালত। এরপর খালেদা জিয়া হাইকোর্টে এ মামলায় জামিন আবেদন করেছেন। ’

বশির উল্লাহ আরো বলেন, ‘এর আগে এ মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন খালেদা জিয়া। যেটি এখন পেন্ডিং রয়েছে। ’

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়। এরপর পুরান ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে খালেদা জিয়াকে সেখানে রাখা হয়।

সম্পর্কিত খবর