রাঙামাটির নানিয়ারচর উপ-নির্বাচন নিয়ে শঙ্কা

ম্যাপ

রাঙামাটির নানিয়ারচর উপ-নির্বাচন নিয়ে শঙ্কা

সর্বোচ্চ নিরাপত্তা জোরদার
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। জনমনে বেড়েছে উদ্বেগ-উৎকন্ঠা। ছড়িয়ে পড়েছে চাপা আতঙ্ক, উত্তেজনা।
সম্প্রতি নানিয়ারচর উপজেলায় নির্বাচনকে ঘিরে খুন, গুম, অপহরণসহ  ঘটে যায় নানা সহিংসতার ঘটনা।

এ পরিস্থিতিতে সবকটি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী বুধবার (২৫ জুলাই) রাঙামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপিসহ অতিরিক্ত নিরাপত্তাবাহিনী মোতায়েন ছাড়াও নির্বাচনী এলাকায় থাকছে র‌্যাব, সেনাবাহিনী, বিজিবিসহ যৌথবাহিনীর পর্যাপ্ত টহল।

রাঙামাটি জেলা নির্বাচন অফিস জানায়, উপজেলার মোট চার ইউনিয়নে সর্বশেষ ভোটার সংখ্যা ৩২ হাজার ৮৫৪। তার মধ্যে পুরুষ ১৭ হাজার ৮ এবং নারী ১৫ হাজার ৮৪৬ জন। সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত ১৪ কেন্দ্রে টানা ভোটগ্রহণ করা হবে। কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে সাবেক্ষ্যং ইউনিয়নে ৪টি, নানিয়ারচর সদর ইউনিয়নে ৪টি, বুড়িঘাট ইউনিয়নে ৪টি এবং ঘিলাছড়ি ইউনিয়নে ২টি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে প্রতিটি কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। নির্বাচনকে কেন্দ্র করে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটানিং অফিসার সাইদুর রহমান বলেন, শক্তিমান চাকমার মৃত্যুতে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান পদটি শূন্য হওয়ায় উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন তিন স্বতন্ত্র প্রার্থী। কোনো দলীয় প্রার্থী নেই। আগের চেয়ারম্যান শক্তিমানসহ ৬ জন গুলিতে নিহত হওয়ার ঘটনায় জনমনে এখনও আতঙ্ক কাটেনি। এ পরিস্থিতিতে সবকটি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাই শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে ইসি থেকে। কেন্দ্রে কেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপিসহ অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন ছাড়াও গোটা নির্বাচনী এলাকায় র‌্যাব, সেনাবাহিনী, বিজিবি সদস্যের পর্যাপ্ত টহল থাকবে। এরই মধ্যে মোতায়েন করা আইনশৃঙ্খলা ও নিরাপত্তাবাহিনীর সদস্যরা যার যার এলাকায় অবস্থান নিয়েছেন।

মঙ্গলবার সবকটি কেন্দ্রে ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ যাবতীয় নির্বাচনী সামগ্রী পাঠানো হবে। নির্বাচনে কেউ বিশৃঙ্খলার সৃষ্টি বা আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ৩ মে নিজ কার্যালয়ের সামনে আততায়ীর গুলিতে নিহত হন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট শক্তিমান চাকমা। এতে পদটি শূন্য হওয়ায় উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

সম্পর্কিত খবর