কয়লা খনি পরিদর্শন করলেন দুদকের উপ-পরিচালক

কয়লা খনি পরিদর্শন কারলেন দুদকের উপ-পরিচালক

কয়লা খনি পরিদর্শন করলেন দুদকের উপ-পরিচালক

দিনাজপুর প্রতিনিধি

কয়লা গায়েবের ঘটনায় দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি পরিদর্শন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার বিকেল ৩ টায় দিনাজপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক বেনজীর আহম্মেদ বড়পুকুরিয়া কয়লা খনির প্রধান গেট দিয়ে ভিতরে প্রবেশ করেন এবং সোয়া ৫টায় বেরিয়ে এসে সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

বেনজীর আহম্মেদ বলেন, দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের নির্দেশক্রমে পরিদর্শনে এসেছি। কোল ইয়ার্ডে তিনি খাতা কলমে ১ লক্ষ ৪৬ হাজার মেট্রিক টন কয়লা মজুত দেখতে পেলেও বাস্তবে মাত্র ২ হাজার মেট্রিক টনের মত কয়লা মজুদ রয়েছে।

যেহেতু এতগুলো কয়লা গায়েব হয়ে গেছে, প্রাথমিকভাবে দুর্নীতির চিহ্ন পাওয়া যাচ্ছে। তবে তদন্ত প্রতিবেদন শেষে বিস্তারিত জানা যাবে।

উল্লেখ্য, গত ২০ জুন খনি কর্তৃপক্ষ পিডিবিকে নিশ্চিত করে খনির কোল ইয়ার্ডে ১ লাখ ৮০ হাজার টন কয়লা মজুদ রয়েছে। কিন্তু খনি কর্তৃপক্ষ গত ৪/৫ দিন আগে পিডিবিকে জানিয়ে দেয়, খনির কোল ইয়ার্ডে কয়লার মজুদ শেষ পর্যায়ে।

বর্তমানে দেড় লাখ মেট্রিক টন কয়লা মজুদ থাকার কথা থাকলেও ৭ থেকে ৮ হাজার টন কয়লা আছে। বাকি ১ লাখ ৪২ হাজার মেট্রিক টন কয়লার কোন হদিস নেই। এই ঘটনায় খনির ব্যবস্থাপনা পরিচালকসহ ৪ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় পেট্রোবাংলা। এ ঘটনায় গঠন করা হয়েছে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি।

অপর দিকে নতুন একটি ফেস চালুর বিষয় প্রক্রিয়ারধীন থাকার কারণে জুনের ১৮ তারিখ থেকে খনির কয়লা উত্তোলন বন্ধ রয়েছে। কয়লা উত্তোলন নতুন করে চালু হতে আরও এক মাস সময় লাগবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর