জাপানিদের বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান

জাপানিদের বাংলাদেশ সফরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাপানিদের বাংলাদেশ সফরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। কাল দেশটির রাজধানী টোকিওতে কিওই নাদামান হোটেলে দেশটির পররাষ্ট্রবিষয়ক পার্লামেন্টারি ভাইস মিনিস্টার ইয়াও হোরির সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার সময় এ আহ্বান জানান তিনি। বাণিজ্য মন্ত্রাণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তোফায়েল আহমেদ বলেন, জাপান বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুরাষ্ট্র।

বাংলাদেশ সফরে জাপানিদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা প্রয়োজন। এ বিষয়ে জাপান সরকার দ্রুত ব্যবস্থা নিলে বাংলাদেশ খুশি হবে। উভয় দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। আগামীতে এ সম্পর্ক আরও জোরদার হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য খুবই উপযোগী ও লাভজনক স্থান। বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগ করতে পারেন। সরকার বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে।

সরকার ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে জাপান বিনিয়োগ করলে লাভবান হবে উল্লেখ্য করে মন্ত্রী বলেন, সরকার এ বিষয়ে সব ধরনের সহযোগিতা দিচ্ছে প্রয়োজনে আরও দেবে। এছাড়া জাপান ও বাংলাদেশের মধ্যে নিয়মিত পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালোগের চতুর্থ বৈঠক ঢাকায় অনুষ্ঠানের প্রস্তাব দেন বাণিজ্যমন্ত্রী।

জাপানি ভাইস মিনিস্টার বলেন, বাংলাদেশের অবকাঠামোর উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে। আগামীতে বাংলাদেশে জাপানের বাণিজ্য ও বিনিয়োগ আরও বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ নেওয়া হবে।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর