টাকার অভাবে চিকিৎসা হচ্ছে না কল্পনার

খালেদা আক্তার কল্পনা

টাকার অভাবে চিকিৎসা হচ্ছে না কল্পনার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

টাকার অভাবে চিকিৎসা হচ্ছে না জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী খালেদা আক্তার কল্পনার। পর্দায় অসংখ্যবার মা হয়ে আসা এই গুণী শিল্পী দীর্ঘদিন ধরে ডান চোখে গ্লুকোমা, রেটিনায় রক্তপাত আর কর্নিয়ার আলসারে আক্রান্ত। সংসারের দায়িত্ব নিজ কাঁধে তুলে নেওয়া এই মমতাময়ী মানুষটি আজ নিজের চিকিৎসার খরচ জোগাতেই হিমশিম খাচ্ছেন। তাই তিনি এবার চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী বরাবর সাহায্য প্রার্থনা করেছেন।

 

অসংখ্য নাটক-সিনেমায় অভিনয় করা এই শিল্পী বর্তমানে শুধুমাত্র বাম চোখ দিয়ে দেখছেন। চিকিৎসা নিয়েছেন ঢাকা, কলকাতা, চেন্নাইসহ বিভিন্ন স্থানে। নিয়মিত এসব জায়গায় ছুটতে হচ্ছে তার। এদিকে রয়েছে ডায়াবেটিস।

সব মিলিয়ে দীর্ঘমেয়াদী চিকিৎসার ব্যয়ভার বহন করা তাঁর জন্য অসম্ভব হয়ে পড়েছে।  

প্রধানমন্ত্রীর কাছে সাহায্য প্রার্থনা করেছেন কল্পনা। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের পাশে সবসময় থেকেছেন। বিপদে-আপদে শিল্পীদের পাশে দাঁড়িয়েছেন। এখন আমি উপায়হীন। তাই তাঁর দ্বারস্থ হতে হয়েছে। তিনি এগিয়ে আসলে হয়তো আমি আবারও সুস্থ জীবন কাটাতে পারব। আবারও অভিনয়ে ফিরতে পারব।

অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করা এই গুণী শিল্পী বলেন, ‘সংসার আমাকেই চালাতে হয়। ছোট ভাইকে সন্ত্রাসীরা গুলি করায় তার হাত কেটে ফেলতে হয়েছে, আরেক ভাই কিডনির সমস্যা মারা গেছে। ওদের চিকিৎসার সব খরচ আমি চালিয়েছি। তাছাড়া আমার মাও অসুস্থ। ওনার জন্য অনেক টাকা ব্যয় হচ্ছে। একজন লোক রাখা হয়েছে তাকে দেখভালের জন্য। তার ওপরে নিজের অসুস্থতার কারণে কাজ করতে পারছি না। এসব কারণেই আর্থিক চাপে পড়ে গেছি। ’

১৯৮৪ সালে ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রের সঙ্গে সম্পৃক্ত হন খালেদা আক্তার কল্পনা। প্রথম অভিনয় করেন মিজানুর রহমানের ‘হনুমানের পাতাল বিজয়’- এ। তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র মতিন রহমানের ‘রাধাকৃষ্ণ’। ‘শেষ আঘাত’, ‘মায়ের কান্না’,  ‘সোহেল রানা’, ‘ফুলশষ্যা’, ‘তিন কন্যা’, ‘রকি’, ‘ঢাকা-৮৬’, ‘জ্বিনের বাদশা’, ‘অচেনা’,‘স্বপ্নের ঠিকানা’, ‘আনন্দ অশ্রু’, ‘কেয়ামত থেকে কেয়ামত’সহ অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন কল্পনা। নায়করাজ রাজ্জাক পরিচালিত ‘জ্বিনের বাদশা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।  

সম্পর্কিত খবর