রান্নাঘরের দুর্গন্ধ দূর করার উপায়

রান্নাঘরের দুর্গন্ধ দূর করার উপায়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এই বর্ষায় ঘর-বাড়ি পরিষ্কারের মধ্যে বিশেষ খেয়াল রাখতে হয় রান্নাঘরের। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় রান্নাঘর জুড়ে ভ্যাপসা গন্ধ ছড়াতে থাকে।  

বৃষ্টি হলে বেশির ভাগ সময়ই রান্নাঘরের জানালা বন্ধ রাখতে হয়। ফলে বাইরের বাতাস চলাচলও কম হয়।

চারপাশের জলীয় বাতাসে ঘুরে বেড়ায় সেই গন্ধ। কিন্তু কিছু উপায় জানা থাকলে সহজেই এই সমস্যা থেকে বাঁচবেন। রান্নাঘর থাকবে ঝকঝকে।

=============

• প্রথমেই রান্নাঘরের ডাস্টবিন আলাদা করে ফেলুন।

শুকনো ও তরল আবর্জনার জন্য দু’রকম ডাস্টবিন ব্যবহার করুন। যেসব জিনিস পচনশীল, সেসব বাইরের ডাস্টবিনে ফেলুন।  

• ঘরে ডাস্টবিন ব্যবহারের আগে ও পরে অ্যান্টিসেপ্টিক ক্লিনার দিয়ে ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো হয়, যদি ঝুড়ির ভিতর গার্বেজ ব্যাগ রেখে তা ব্যবহার করতে পারেন।

• থালা-বাসন মাজার স্পঞ্জ বদলান প্রতি সপ্তাহে। দরকার পড়লে বাসন মোছার তোয়ালেও বদলান প্রতি ৩-৪ পরপর। সেটা সম্ভব না হলে রোজই কাজ শেষে ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে কাচুন।

• বাড়িতে বাঁধাকপি বা মুলা রান্না হলে এসব সিদ্ধ করার সময় পানিতে লেবুর রস দিয়ে দিন। বর্ষায় মাছ রান্না হলেও একটা আঁশটে গন্ধ ঘরে ঘুরে বেড়ায়। তা সরাতে অল্প জলপাই তেলের (অলিভ ওয়েল) সঙ্গে এক টুকরো দারচিনি দিয়ে কিছুক্ষণ ফোটান। নিমেষে গায়েব হবে গন্ধ।

• রান্নাঘর পরিষ্কার রাখতে বেসিন ও সিঙ্ক পরিষ্কার রাখুন। রান্না শেষে লিকুইড সোপ দিয়ে ধুয়ে নিন বেসিন। খানিকটা ভিনেগার ও বেকিং সোডা দিয়েও ধুতে পারেন।  

• ফ্রিজ পরিষ্কার না রাখলেও অনেক সময় রান্নাঘর থেকে দুর্গন্ধ বের হয়। ফ্রিজ সুগন্ধময় রাখতে কয়েক কুচি পাতিলেবু রেখে দিন ফ্রিজের ভিতর।

=============

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর