অদিতিকে 'কুপ্রস্তাব'!

অতিদি রাও হায়দারি

অদিতিকে 'কুপ্রস্তাব'!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অতিদি রাও হায়দারি। বলিউডের নিষ্পাপ মুখ। একাধারে অভিনয় ও গানে সমান দক্ষতা। হিন্দি ও তামিল দুই ভাষার সিনেমাতেই পদচারণা তার।

অভিনেত্রী হিসেবে অদিতিকে চিনলেও অনেকেই জানেন না তার আসল পরিচয়। এই অদিতি কিন্তু হায়দরাবাদের রাজপরিবারের মেয়ে। শখের বশে পা বাড়ান অভিনয়ে। আর দুঃখের বিষয়, রাজপরিবারের মেয়ে হয়েও বলিউডে কাস্টিং কাউচের শিকার হতে হয়েছে তাকে।
পেতে হয়েছে 'কুপ্রস্তাব'। যার জন্য দীর্ঘদিন অভিনয় থেকেও দূরে সরে গিয়েছিলেন। বিষয়টা অনেকদিন গোপন রাখলেও এবার নিজেই তা জানিয়ে দিয়েছেন অদিতি।

সাত বছর অভিনয় জীবনে সহ অভিনেত্রী বিভাগে পুরষ্কার জিতলেও এই রাজকন্যা সেভাবে আলোচনায় আসেননি কখনো। তবে 'পদ্মাবত' সিনেমা বদলে দিয়েছে তার গতিপথ। সঞ্জয় লীলা বানসালি পরিচালিত 'পদ্মাবত' ছবিতে আলাউদ্দিন খিলজির স্ত্রী বেগম মেহেরুন্নিসার চরিত্রে অভিনয় করে দর্শকের মনে স্থায়ী জায়গা করে নিয়েছেন তিনি। তার নিষ্পাপ সৌন্দর্যে ঘায়েল নয় থেকে নব্বই।

হলিউড কিংবা বলিউড, অনেক অভিনেত্রীকেই কাস্টিং কাউচের মতো জঘন্য প্রথার শিকার হতে হয়েছে। গত এক বছরে এমন অনেক ঘটনাই সামনে এসেছে। মি-টু ক্যাম্পেইনে যোগ দিয়ে অনেক অভিনেত্রী জানিয়েছেন তাদের জীবনের সেইসব অনাকাঙ্ক্ষিত ঘটনার কথা। মুখোশ খুলে দিয়েছেন নামকরা অনেক পরিচালক, প্রযোজক ও সহ-অভিনেতার। বলিউডে সুরভিন চাওলা, ফারহা খান, স্বরা ভাস্কর, রিচা চাড্ডাসহ অনেকেই প্রকাশ্যে নিজেদের তিক্ত অভিজ্ঞতার কথা বলেছেন। এবার জানা গেছে, রাজপরিবারের মেয়ে হয়েও অদিতি রাও হায়দারিকে কাস্টিং কাউচের শিকার হতে হয়েছে।

সম্প্রতি এক ইভেন্টে ৩১ বছর বয়সী অদিতি কাস্টিং কাউচ প্রসঙ্গে নিজের অভিজ্ঞতার কথা সাংবাদিকদের জানান। বলেন, 'আমিও এই পরিস্থিতির মধ্য দিয়ে গেছি। এর জন্য প্রচুর কাজ আমার হাতছাড়া হয়ে যায়। আমি তখন শুধুই কেঁদেছি। কাজ হাতছাড়া হওয়ার জন্য নয়, আমি কেঁদেছি এখানে মেয়েদের সঙ্গে কী ধরনের ব্যবহার করা হয়, কী ধরনের প্রস্তাব দেওয়া হয়—এসব দেখে। কখনো ভাবিনি, আমার সঙ্গে কেউ এমন ব্যবহার করতে পারে। এই ঘটনার চার মাস পর আমি কাজে ফিরেছি। '

অদিতি আরও বলেন, 'যখন এই ঘটনা ঘটেছে, তখন আমার বাবা মারা যান। তাই আমি ভেতর থেকে আরও ভেঙে পড়েছিলাম। তবে আমি নিজেকে সামলে নিয়েছি। নিজেকে শক্ত করে আবার কাজে ফিরেছি। '

সম্পর্কিত খবর