শেখ কামালের ৬৯তম জন্মদিন

ফাইল ছবি

শেখ কামালের ৬৯তম জন্মদিন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের আজ রোববার (৫ আগস্ট) ৬৯তম জন্মদিন। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার জন্ম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী কিছু সৈন্যের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মাত্র ২৬ বছর বয়সে নির্মম হত্যাযজ্ঞের শিকার হন তিনি। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে তার জন্মদিন উদযাপন করবে।

মাত্র ২৬ বছর বয়সে তিনি অনেক সৃষ্টিশীল কাজ করে গেছেন। তিনি লেখাপড়ার পাশাপাশি নানাধরনের সাংগঠনিক কাজের সাথে জড়িত ছিলেন।   ছাত্র রাজনীতি থেকে শুরু করে খেলাধুলা, শিল্প-সাহিত্য, সংস্কৃতি অঙ্গণেও বিচরণ ছিল তার। তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে সম্মানসহ বিএ পাস করেন। পরে স্বাধীন বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর