‘প্রস্তাবিত আইনে দুর্বৃত্তরা থাকবে ধরা ছোঁয়ার বাইরে’

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

‘প্রস্তাবিত আইনে দুর্বৃত্তরা থাকবে ধরা ছোঁয়ার বাইরে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলছেন, সড়কের নিরাপত্তা নিশ্চিত করতে এই আইন ‘যথেষ্ট’ নয়।

তিনি বলেন, প্রস্তাবিত আইনে দুর্বৃত্ত ও গডফাদাররা ধরা ছোঁয়ার বাইরে থেকে যাবে। এটি একটি শুভঙ্করের ফাঁকি।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে মন্ত্রিসভায় সড়ক পরিবহন আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন পাওয়ার পরদিন মঙ্গলবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে রিজভীর এমন মন্তব্য আসে।

তিনি বলেন, এই আইন গণপরিবহনে নিরাপত্তা ও সুশৃঙ্খল পরিবেশ ফিরিয়ে আনবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। আদৌ সংসদে এটি পাস হবে কি না তা নিয়ে নাগরিকরাও সন্দেহ প্রকাশ করেছেন।

প্রস্তাবিত আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির জন্য দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি দুই বছর বাড়িয়ে পাঁচ বছরের কারাদণ্ড করা হয়েছে। কিন্তু রাজপথে আন্দোলন চালিয়ে আসা শিক্ষার্থীদের দাবি ছিল মৃত্যুদণ্ড।

শিক্ষার্থীদের ওপর হামলা নিয়ে রিজভী বলেন, পুলিশি নিরাপত্তার মধ্যে থেকে আওয়ামী অস্ত্রধারীরা শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। পুলিশ ও ছাত্রলীগ একাকার- এটা দেশ-বিদেশের গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগের সোনার ছেলেদের নাম ধরে ধরে ছবি প্রকাশ হয়েছে।  

শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে ‘যুক্ত হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি’ এবং সরকারের বিরুদ্ধে ‘অন্তর্ঘাত ও ষড়যন্ত্রের’ অভিযোগে দায়ের হওয়া মামলা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন রিজভী।

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ঢাকার জিগাতলায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, উনি বলেছেন সাংবাদিকদের ওপর ছাত্রলীগ হামলা করেনি। কারা হামলা করেছে তালিকা দেন। আমি বিচার করব।

তিনি বলেন, ওবায়দুল কাদের সাহেব সাংবাদিক ছিলেন বলে আমি জানতাম। কিন্তু তিনি এখন গণমাধ্যমে চোখ রাখা ভুলে গেছেন বলে এই ধরনের অন্ধ, অজ্ঞ, অর্বাচীনের মতো কথা বলছেন।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, হাবিবুল ইসলাম হাবিব, আবদুস সালাম আজাদ ও মুনির হোসেন উপস্থিত ছিলেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর