ফজর ও আসর নামাজ শেষ মুহূর্তে পড়লে কি হবে?

ফজর ও আসর নামাজ শেষ মুহূর্তে পড়লে কি হবে?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফজর ও আসর নামাজের ওয়াক্ত এমনিতেই খুব কম। সময় শেষ হয়ে গেছে- ভেবে শেষ মুহূর্তে অনেকেই তাই নামাজ পড়েন না। আবার অনেকেই ওয়াক্ত শেষ হওয়ার কিছু সময় আগে নামাজ পড়া মাকরূহ বলে থাকেন। মূলত কেউ যদি নির্ধারিত ওয়াক্তে এক রাকাআত পরিমাণ নামাজ পড়ার সময় পান, তবে তার নামাজ আদায় হয়ে যাবে।

ফজর ও আসর নামাজের গুরুত্ব অনেক বেশি। কারণ ফজরের সময় মানুষ ঘুমে থাকেন, আসরের সময় পেশাজীবীরা কর্মব্যস্ত থাকেন। আর অন্যরা চিত্ত বিনোদনে ব্যস্ত থাকেন। তাই এ সময়টিতে নামাজ আদায় করা অনেকের জন্য কষ্টকর।

সময় হওয়ার সঙ্গে সঙ্গে নামাজ আদায় করার ফজিলত অনেক বেশি। কিন্তু কোনো কারণ বশত (ভুলে কিংবা ঘুমের কারণে) কেউ যদি প্রথম ওয়াক্তে নামাজ আদায় করতে না পারেন, তবে যখন মনে হবে কিংবা জেগে উঠবেন, তখনই নামাজ আদায় করে নিবেন।

কিন্তু যদি কোনো লোকের ফজর বা আসরের নামাজের কথা এমন সময় মনে হয়, যখন নামাজের সময় একেবারেই শেষ মুহূর্তে- সে সময়ের নামাজ সম্পর্কে হাদিসে পাকে মহানী হযরত মুহাম্মদ (সা.) ঘোষণা করেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি সূর্য ওঠার আগে এক রাকাআত (ফরজ নামাজ) পেলো, সে ফজরের নামাজ পেলো। আর যে ব্যক্তি সূর্য ডোবার আগে আসরের এক রাকাআত নামাজ পেলো, সেও আসরের নামাজ পেল। ’ (সহীহ বুখারি, মুসলিম, তিরমিজি, ইবনে মাজাহ)


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর