রাতে যে ১০টি খাবার গ্রহণ থেকে বিরত থাকবেন

প্রতীকী ছবি

রাতে যে ১০টি খাবার গ্রহণ থেকে বিরত থাকবেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কেউ কি কখনো ভেবেছেন- রাতে আমরা যা খাচ্ছি তা স্বাস্থ্যসম্মত কিনা? রাতে কারও ভাত খেলে, কারও দুধ পান না করলে ঘুম আসে না। অনেকের আবার রাতে ঘুমের আগে দুধ খাওয়া চাই-ই চাই।

অতিরিক্ত রাত জাগার কারণে অনেকেরই আবার রাতে তেলে ভাজা খাবার ও চকোলেট খাওয়ার বদভ্যাস থাকে। এইসব বদভ্যাসের ফলে ওজন যেমন বাড়ে, তেমনই শারীরিক সমস্যাও বাড়তে থাকে।

এমন ১০টি খাবার আছে, যেগুলো ঘুমানোর আগে নিয়মিত খেয়ে থাকলে আপনার জন্য অপেক্ষা করছে বিপদ।

কোন সেই ১০টি খাবার? আসুন, জেনে নিই:

=======

মিষ্টি

রাতে খাওয়ার পর মিষ্টি খাওয়ার অভ্যাস অনেকেরই থাকে। এতে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে শরীরে শিথিলতা যেমন আসে, তেমনই ওজনও বাড়ে তরতর করে। কারণ, ঘুমের সময় আপনি ক্যালরি পোড়ানোর সুযোগ পাচ্ছেন না।

দুধ

রাতে শোবার আগে অনেকেই গরম দুধ খান। শোয়ার আগে গরম দুধ পান করে বিছানায় গেলে ভালো ঘুম হয় এটা কম-বেশি সবার জানা। তবে হোল মিল্ক না খেয়ে ফ্যাট ফ্রি দুধ খান। দুধের ল্যাকটোজ রক্তে শর্করার পরিমাণ বাড়ায়।  আর যাদের লিভারে সমস্যা আছে তাদের দুধ এড়িয়ে যাওয়াই ভালো।

সাদা ভাত

রাতে বাড়ি ফিরে জমিয়ে ভাত না খেলে অনেকেরই ঘুম আসে না। তবে পেশি সচল রাখতে রাতে ভাত না খাওয়াই ভালো।

news24bd.tv

পিৎজা

রাতে আলস্য লাগলে পিৎজা অর্ডার দেওয়া খুবই কমন ব্যাপার। জানেন কি- খারাপ কার্বোহাইড্রেট ও স্যাচুরেটেড ফ্যাটে ভরপুর পিৎজা ঘুমানোর আগে খেলে আপনার হজমের গণ্ডগোল ঘটাতে বাধ্য? এছাড়া শরীরে মেদ জমানো রোধ করতে পারবে না কেউ। অবশ্য, আপনার যদি নিয়মিত ব্যায়াম করে ঘাম ঝরানোর অভ্যাস থাকে তাহলে হয়তো মেদ জমার হাত থেকে বাঁচতে পারবেন।

স্পাইসি ফুড

রাতে বেশি তেল ও মশলাযুক্ত খাবার খাওয়া উচিৎ নয়, আমরা সকলেই জানি। কিন্তু মানি কি? মশলাযুক্ত খাবার হজমে ব্যাঘাত ঘটায়, অ্যাসিডিটি বাড়ায়, তাই আপনার ঘুমও আপনাকে ছেড়ে অন্যত্র পাড়ি জমায়। আর ঘুম ভালো না হলে পরের দিনের কোন কাজই যে ভালো হয় না তা তো সবারই জানা।

আলু ভাজা

রাতে ঘুম না এলেই মচমচে আলু ভাজা (পটেটো চিপস) খান অনেকে। কিন্তু এর স্যাচুরেটেড ফ্যাট ও সোডিয়াম শরীরের প্রচুর ক্ষতি করে।

ব্রকোলি

অত্যন্ত স্বাস্থ্যকর খাবার। তবে রাতের জন্য নয়। এর প্রচুর পরিমাণ ফাইবার হজম হতে সময় নেয়। ফলে ঘুমের ব্যাঘাত ঘটে।

অরেঞ্জ জুস

অনেকেই রাতে ঘুমানোর আগে তেষ্টা মেটাতে, আবার মিষ্টি স্বাদ পেতে গলায় ঢালেন অরেঞ্জ জুস। এর অ্যাসিডিক প্রকৃতি হজমের সমস্যা বাড়ায়।

চকোলেট

বিশেষ করে ডার্ক চকোলেটের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যাফেইন, যা স্নায়ুর উদ্দীপনা বাড়িয়ে তোলে। কিন্তু ঘুমের সময় প্রয়োজন ঠিক উল্টোটা।

আইসক্রিম

আইসক্রিমে থাকা সুগার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে মেটবলিজমে ব্যাঘাত ঘটায়। তাই ঘুমানোর আগে আইসক্রিম খাওয়া থেকে বিরত থাকাই শ্রেয়।

=======

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর