কবে, কোথায় দেওয়া হবে আপনার স্মার্ট কার্ড

যেভাবে পাবেন আপনার স্মার্ট কার্ড

কবে, কোথায় দেওয়া হবে আপনার স্মার্ট কার্ড

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

আজ বুধবার থেকে অবশিষ্ট ২৭ জেলাসহ একযোগে দেশব্যাপী শুরু হয়েছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচি। দশ আঙ্গুলের ছাপ ও চোখের কনীনিকার (আইরিশ) প্রতিচ্ছবি সংগ্রহ করে দেওয়া হচ্ছে স্মার্ট কার্ড। কার্ড নিতে নাগরিকদের স্বশরীরে বিতরণ কেন্দ্রে উপস্থিত হয়ে বিদ্যমান কার্ড ফেরত দিয়ে ও বায়োমেট্রিক তথ্য প্রদাণ করে স্মার্ট পরিচয়পত্র সংগ্রহ করতে নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে।

জাতীয় পরিচয়পত্র বা এনআইডি উন্নত প্রযুক্তিনির্ভর স্মার্ট কার্ড।

মেশিন-রিডেবল এই কার্ডের মাইক্রোচিপে একজন নাগরিকের ৩২টি মৌলিক তথ্য সংরক্ষিত থাকে। বর্তমানে, পাসপোর্ট, ব্যাংকিং, ট্রেড লাইসেন্স, শেয়ার হস্তান্তরসহ ২২টি সেবা খাতে এ কার্ডের প্রয়োজন হয়। তাই শুধু ভোট দেওয়ার জন্য নয়, এই কার্ড একজন নাগরিকের পরিচয়, ২২টি খাতের সেবা পেতে এই কার্ড জরুরি। এছাড়া বেসরকারি বিভিন্ন পরিসেবা খাতেও শুরু হচ্ছে এই কার্ডের ব্যবহার।

নির্বাচন কমিশনের মতে, দেশে ১০ কোটি ৪০ লাখের মতো ভোটার রয়েছে। এর আগে ২০১৬ সালের অক্টোবরে ঢাকা ও কুড়িগ্রামের কিছু এলাকায় নিবন্ধিত নাগরিকদের পরীক্ষামূলক স্মার্ট পরিচয়পত্র দেওয়া হয়। সারাদেশে বিতরণের লক্ষে ২০১৭ সালের ১ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে ৩৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। এরপর থেকে ধাপে ধাপে বিভিন্ন জেলায়, উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে।

আজ থেকে ২৭ জেলার যেসব উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে সেগুলো হলো- মানিকগঞ্জ সদর, মুন্সীগঞ্জ সদর, নরসিংদী সদর, শেরপুর সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, টাঙ্গাইল সদর, কিশোরগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, লক্ষ্মীপুর সদর, চাঁদপুর সদর, ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, চুয়াডাঙ্গা সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, সাতক্ষীরা সদর, কুষ্টিয়া সদর, যশোর সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ফরিদপুর ভাঙ্গা, ভোলা সদর ও মৌলভীবাজার সদর।

স্মার্ট কার্ড গ্রহণে যা জানা জরুরি:

নির্ধারিত সময়ে নির্দিষ্ট কেন্দ্রে স্বশরীরে উপস্থিত হতে হবে।
মূল জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে।
যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তাদেরকে মূল নিবন্ধন স্লিপ নিয়ে যেতে হবে।
স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণে কোন ধরণের ফি দিতে হয় না।
হারানো পরিচয়পত্রের ক্ষেত্রে ব্যাংকের চালান/পে-স্লিপ অথবা নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরকার নির্ধারিত ফি জমা দিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করা যাবে।

কবে, কখন, কোথায় পাবেন আপনার স্মার্টকার্ড?

আগেই বলা হয়েছে, ২২ খাতের সেবা পেতে এই কার্ডের প্রয়োজন। কিন্তু আপনার স্মার্ট পরিচয়পত্রটি কবে, কোথায় দেওয়া হবে তা কি জানেন? অথবা আপনার অজান্তেই পেরিয়ে গেছে বিতরণের সময়! এই কার্ড সংগ্রহ করতে আগে জেনে নিন কবে, কোথায় বিতরণ করা হবে আপনার কার্ডটি। নির্দিষ্ট দিনে স্বশরীরে নির্দিষ্ট স্থানে হাজির হয়ে আঙ্গুলের ছাপ দিয়ে পরিচয় নিশ্চিত করে স্মার্ট কার্ড সংগ্রহ করা যাবে।

আপনার স্মার্টকার্ড কবে কোথায় দেওয়া হবে তা জানতে যা যা করতে হবে-

১. নির্বাচন কমিশনের http://nidw.gov.bd/ লিঙ্কে প্রবেশ করুন। এরপর বামপাশে 'স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ তথ্য' লিঙ্কে ক্লিক করুন।

২. আপনার এনআইডি নম্বর বা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা লিখুন।

৩. ‘কার্ড বিতরণ তথ্য দেখুন’ অপশনে ক্লিক করুন।

৪. এরপর যে উইন্ডো আসবে সেখানেই থাকবে কবে, কোথায় আপনার স্মার্টকার্ডটি দেওয়া হবে।

৫. যদি লেখা ওঠে – “No data found for: Your card distribution date is not scheduled yet, please try later.”; তাহলে বুঝতে হবে আপনার এলাকায় কবে স্মার্ট কার্ড দেওয়া হবে তার তারিখ এখনো নির্ধারিত হয়নি। আর কিছুদিন পর আবার ট্রাই করতে হবে।

সম্পর্কিত খবর