সেনা সদস্যদের ওজন বাড়লেই আটকে যাবে পদোন্নতি

সেনা সদস্যদের ওজন বাড়লেই আটকে যাবে পদোন্নতি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতীয় সেনাবাহিনীর অ্যানুয়াল কনফিডেন্সিয়াল রিপোর্ট (বার্ষিক গোপনীয় প্রতিবেদন) বা এসিআর প্রকাশিত হয়েছে। সেখানে তুলে ধরা হয়েছে বেশ কয়েকটি চাঞ্চল্যকর তথ্য।

এই প্রতিবেদন প্রত্যেক সেনা কর্মকর্তাদের জন্য আলাদা আলাদা করে প্রকাশিত হয়। সেখানেই নজরে এসেছে এক সেনা কর্মকর্তার প্রতিবেদন।

তিনি প্রয়োজনের তুলনায় যথেষ্ট ভারি। এই ঘটনায় যথেষ্ট ক্ষুব্ধ সেনা কর্তৃপক্ষ। বলা হয়েছে- এভাবে ওজন বাড়াতে থাকলে পদোন্নতি আটকে দেওয়া হবে।

ওজন বেশি হওয়ায় ভারতীয় সেনার রোষানলে পড়েছেন তিনি।

তাকে বলা হয়েছে দুটি ছবি জমা দেওয়ার জন্য। একটি সাইড প্রোফাইলের ছবি, অপরটি মাথা থেকে পা পর্যন্ত ছবি।

news24bd.tv

তবে শুধু এই সেনা কর্মকর্তাকেই নয়, প্রত্যেককেই এই ধরনের দুটো করে ছবি দিতে হবে কর্তৃপক্ষকে। যাতে কোনো সদস্যই ওজন বাড়াতে না পারেন। মোট কথা, সেনা অফিসারদের ওজনের ওপর নজরদারি চালাতেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

গেল কয়েক বছর ধরেই সেনা জওয়ান ও কর্মকর্তাদের রোগা হওয়ার পরামর্শ দিচ্ছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। সূত্রের খবর, এবার সেই ইস্যুতেই কড়া পদক্ষেপ নিতে চলেছে কর্তৃপক্ষ। পদোন্নতি আটকে দেওয়ার মতো সিদ্ধান্ত তাই জওয়ানদের মধ্যে সাড়া ফেলেছে।

কিছুটা ভীতিতেই জওয়ানরা রোগা হওয়ার চেষ্টায় থাকবেন বলে মত কর্তৃপক্ষের। বলা হয়েছে, যারা দৈহিক গঠনের বিষয়টি অবহেলা করবেন, তাদের পদোন্নতি দেওয়া হবে না। নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিজেদের শরীরকে সুগঠিত রাখা দায়িত্বের মধ্যে পড়ে।

news24bd.tv

অতীতে সেনা সদস্য ও কর্মকর্তাদের ফিটনেসের ওপর তাদের পোস্টিং নির্ভর করতো। তবে এখন মোটা হওয়ার প্রবণতা দেখা দিচ্ছে জওয়ানদের মধ্যে। ফলে কমে যাচ্ছে শারীরিক ফিটনেসও। তাই তাদের রোগা হতে এবার আর পরামর্শ নয়, সরাসরি পদোন্নতির ওপর হস্তক্ষেপ করছে সেনা কর্তৃপক্ষ। যাতে নিজেদের ভবিষত্যের কথা ভেবে ওজন কমানোর চেষ্টা করেন তারা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর