৩৮তম বিসিএস পরীক্ষায় রেকর্ড সংখ্যক চাকরিপ্রার্থী!

৩৮তম বিসিএস পরীক্ষায় রেকর্ড সংখ্যক চাকরিপ্রার্থী!

নিজস্ব প্রতিবেদক

৩৮তম বিসিএস লিখিত পরীক্ষায় রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী অংশ নিয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। এর আগে এই প্রিলিমিনারি পরীক্ষাতেই রেকর্ড সংখ্যক চাকরিপ্রার্থী অংশগ্রহণ করেন।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, এবারে ৩৮তম বিসিএস পরীক্ষায় যে পরিমাণ শিক্ষার্থী অংশ নিয়েছে,অতীতের কোনো বিসিএস পরীক্ষায় এত পরীক্ষার্থী অংশ নেয়নি। অন্য বিসিএসে লিখিত পরীক্ষায় ৮২- ৮৫% পরীক্ষার্থী অংশ নিত।

তিনি বলেন, এবারে প্রায় ৯০% পরীক্ষার্থী অংশ নিয়েছেন যা রেকর্ড। বিসিএসের প্রতি যে তরুণদের দিন দিন আগ্রহ বাড়ছে, এই সংখ্যা সেটি প্রমাণ করে। এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষাতেও রেকর্ড সংখ্যক প্রার্থী অংশ নিয়েছিল।

মোহাম্মদ সাদিক জানান, বুধবার প্রথম দিনে ৩৮তম বিসিএসের ইংরেজি পরীক্ষা ছিল।

এতে মাত্র একজনকে অসৎ উপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে। ওই পরীক্ষার্থী নিজের খাতা ছিঁড়ে অতিরিক্ত খাতা নিয়েছিলেন। এছাড়া পরীক্ষা সুষ্ঠু হয়েছে। ১৩ আগস্ট পর্যন্ত এই বিসিএসের আবশ্যিক এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে।

news24bd.tv

গেল ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হয়। তারা এখন লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছে।

গেল বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার ২ মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। বিসিএসের আবেদনের ক্ষেত্রে ৩৮তম বিসিএসে রেকর্ড সৃষ্টি হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করে। এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেয় ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জন প্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর