বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে সম্মত ফিলিস্তিন ও নেপাল

বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে সম্মত ফিলিস্তিন ও নেপাল

ক্রীড়া ডেস্ক

আগামী ১ অক্টোবর পর্দা উঠবে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের। শিরোপা নির্ধারণী ম্যাচ দিয়ে যার পর্দা নামবে ১৫ অক্টোবর। এই টুর্নামেন্টে অংশ নিতে মৌখিক সম্মতি দিয়েছে ফিলিস্তিন ও বর্তমান চ্যাম্পিয়ন নেপাল।  

দুই-একদিনের মধ্যেই দেশ দুটির ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিক সম্মতি জানাবে বলে জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

এবারের টুর্নামেন্ট হবে ৬ দেশ নিয়ে। তবে নেপাল ও ফিলিস্তিনসহ ৮ টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে বাফুফে। এবার দক্ষিণ এশিয়ার দেশগুলোকে কম গুরুত্ব দেয়া হয়েছে। একমাত্র নেপালকে আমন্ত্রণ জানানো হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে।

 

এর বাইরে ইন্দানেশিয়া, ফিলিপাইন, ওমান, বাহরাইন, তাজিকিস্তান ও কিরগিজস্তানকে আমন্ত্রণ জানানো হয়েছে। দলগুলোকে সম্মতি জানানোর জন্য ১৬ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

বাফুফে বঙ্গবন্ধু গোল্ডকাপের স্বত্ব বিক্রি করেছে কে.স্পোর্টস নামের একটি প্রতিষ্ঠানের কাছে। টুর্নামেন্টের যাবতীয় খরচ এ প্রতিষ্ঠানটির। বাফুফেকে কে.স্পোর্টস দেবে ১ কোটি টাকা। লাভ-লোকসান সবই কে.স্পোর্টসের। স্বত্ব বিক্রি করলেও টুর্নামেন্ট আয়োজনের সব দায়িত্ব থাকবে বাফুফেরই।  

আজই (৯ আগস্ট, বৃহস্পতিবার) বাফুফে-কে.স্পোর্টসের মধ্যে চুক্তি হবে। চুক্তি স্বাক্ষরের সময় অর্ধেক টাকা পেয়ে যাবে বাফুফে। বাকি ৫০ লাখ টাকা  টুর্নামেন্ট শুরুর আগে দেবে কে.স্পোর্টস।

বঙ্গবন্ধু গোল্ডকাপ নানা কারণে অনিয়মিত। ২২ বছরে অনুষ্ঠিত হয়েছে মাত্র ৪টি আসর-১৯৯৬, ১৯৯৯, ২০১৫ ও ২০১৬ সালে। ফিফা ও এএফসির সূচির মধ্যে থেকে সময় বের করা কঠিন বলেই আসরটি নিয়মিত আয়োজন করতে পারছে না বাফুফে।

অরিন/news24bd.tv

সম্পর্কিত খবর