ইন্দোনেশিয়ায় তৃতীয় দফায় শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় তৃতীয় দফায় শক্তিশালী ভূমিকম্প

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

তৃতীয় দফায় শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়া। লম্বক দ্বীপে এ নিয়ে এক সপ্তাহে ৩ বার ভূমিকম্প আঘাত হানলো।  

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা আগের চেয়ে দ্বিগুন হয়েছে।

প্রথম ভূমিকম্পটি আঘাত হানে রোববার রাতে।

৬ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পে লম্বক দ্বীপে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।  

ইন্দোনেশিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত ৩৮১ জনের মৃত্য হয়েছে। তবে জাতীয় দুর্যোগ ব্যবস্থা কেন্দ্র বলছে, ভূমিকম্পে ২৫৯ জন প্রাণ হারিয়েছে।

news24bd.tv 
অপরদিকে, বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার শীর্ষ নিরাপত্তামন্ত্রী উইরানতো জানিয়েছেন, রোববার লম্বক দ্বীপে ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১৯ জন।

কাল আঘাত হানা ৫ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পে আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর থেকে রাস্তায় নেমে আসে। ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, লম্বক দ্বীপ থেকে ৬ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১২ কিলোমিটার।

ভূমিকম্পে নতুন করে আরও বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু বাড়ি-ঘর ধসে পড়েছে। লাগাতার ভূ-কম্পনে লম্বক দ্বীপ যেন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা জানিয়েছে, রোববারের ভূমিকম্পের পর থেকেই লম্বকের ভবনগুলো দুর্বল হয়ে পড়েছিল। বৃহস্পতিবারের ভূমিকম্পে সেগুলো ভেঙে পড়েছে।  

উল্লেখ্য, রিং অব ফায়ারের ওপর অবস্থিত হওয়ার কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। প্রশান্ত মহাসাগরীয় এই অঞ্চলটিতে ঘন ঘন ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্নুৎপাত দেখা যায়। সমুদ্রপৃষ্ঠের ওপরে বিশ্বের অর্ধেকের বেশি সক্রিয় আগ্নেয়গিরিগুলো এই রিংয়ে রয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান, এবিসি, এপি

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর