ব্যাঙের শিকার সাপ!

ঢোঁড়া সাপকে গিলে নিচ্ছে কুনো ব্যাঙ

ব্যাঙের শিকার সাপ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রকৃতির অনেক দৃশ্যই অদেখা থেকে যায়। লোকচক্ষুর অন্তরালে থেকে যাওয়া এসব নানান দৃশ্যের ভেতর থেকে কোনো কোনো দৃশ্য হঠাৎ চোখের সামনে এসে গেলে অবাক না হয়ে পারা যায় না।
 
সাধারণত এ কথা জানা যে, বেশিভাগ ক্ষেত্রেই সাপ ব্যাঙকে খেয়ে থাকে। কিন্তু এবার কুনো ব্যাঙের শিকারে পরিণত হলো ঢোঁড়া সাপ।

অল্প সময়ের ব্যবধানে পুরো সাপটাকে গ্রাস করে ফেলেছে ব্যাঙ।  

গেল সোমবার (৬ আগস্ট) রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে এই বিরল ঘটনার সাক্ষী হন বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী আদনান আজাদ আসিফ।  

দেশের শীর্ষস্থানীয় এক অনলাইন সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘সেদিন রাতে বের হয়েছিলাম কুমিরের ডিম চেক করতে। তখন মাঠের ধারে দেখতে পাই একটি কুনো ব্যাঙ একটি ঢোঁড়া সাপকে খাচ্ছে।

ব্যাঙ ছোট ছোট সাপ খায় শুনেছিলাম। কিন্তু এবার এই ঘটনার সাক্ষী হলাম। ’
 
তিনি আরও বলেন, ‘প্রথমে দেখে ভেবেছিলাম সাপটা বুঝি বড় সাইজের ব্যাঙ ধরেছে। কিন্তু হেডল্যাম্পের আলো কাছে ধরতেই আমি কিংকর্তব্যবিমূঢ় হয়ে যাই। বুঝতে পারি, রাতের অন্ধকারে একটি ব্যাঙট একটি সাপকে গ্রাস করছে। ব্যাঙটি ‘কমন টড’ প্রজাতির। আর সাপটি ঢোঁড়া। ’
 
এ বিষয়ে প্রখ্যাত বন্যপ্রাণী গবেষক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খান বলেন, ‘এটা নির্ভর করে সাইজের ওপর। দু’জনেই যেহেতু মাংসাশী প্রাণী, তাই দু’জন পরস্পরের খাবার হতে পারে সাইজের ব্যবধানে। যদি ব্যাঙ বড় হয় সাপের চেয়ে, তবে ব্যাঙ খেতে পারে সাপকে। আর যদি সাপ বড় হয় ব্যাঙের চেয়ে, তবে সেই সাপটি ব্যাঙকে ধরে খেতে পারে। আসলে পুরো জিনিসটাই আকার-আকৃতির ওপর নির্ভরশীল। ’
 

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর