কাঙালি ভোজে ২১০টি গরু দিচ্ছেন এমপি একরামুল

কাঙালি ভোজে ২১০টি গরু দিচ্ছেন এমপি একরামুল

আকবর হোসেন সোহাগ • নোয়াখালী প্রতিনিধি

জাতীয় শোক দিবসে কাঙালি ভোজের জন্য ২১০টি গরু দিচ্ছেন নোয়াখালী-৪ (সুবর্ণচর ও সদরের একাংশ) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী।

এসব গরুর মাংস দিয়ে একরামুলের নির্বাচনী এলাকার পাশাপাশি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নোয়াখালী-৫ (কবিরহাট ও সদরের আরেকাংশ) আসনে খাবার তৈরি করে মানুষের মধ্যে বিলানো হবে।

এর মধ্যে নোয়াখালী পৌরসভার ২৯ টি স্থানে ৪৮ টি, পৌরসভার বাইরে সদর উপজেলার ৫১ স্থানে ৫৫টি, সুবর্ণচর উপজেলার ৩৭টি স্থানে ৩৭ টি, কবিরহাট উপজেলার ২৭টি স্থানে ২৭টি এবং কোম্পানিগঞ্জ উপজেলার ২৫ টি স্থানে ২৫ টি গরু জবাই হবে। বাকিগুলো জবাই হবে অন্যান্য এলাকায়।

সংসদ সদস্য একরামুল বলেন. ‘আমি বঙ্গবন্ধুর কারণে এমপি হয়েছি। এই দেশ বিহারীরা শাসন করতো। রাজাকার ও পাকিস্তানিরা শাসন করতো। আমরা যারা বাঙালি ছিলাম, তারা ছিলাম বঞ্চিত।

আমরা যে যেখানে আছি, পদ-পদবি পেয়েছি, সেটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর জন্য। আমি মনে করি, আমার নিজের পিতার প্রতি যে কর্তব্য, সেই রকম কর্তব্য পালন করা দরকার জাতির পিতার প্রতিও। ’

‘আর এই কর্তব্য পালনের জন্যই এই গরু (২১০ গরু) জবাই করছি। মানুষ তার (বঙ্গবন্ধুর) জন্য দোয়া করবে। এর বাইরে আমার আর কিছু চাওয়া নেই। ’

news24bd.tv

নোয়াখালী-৪ (সুবর্ণচর ও সদরের একাংশ) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডিতে নিজ বাড়িতে বিপথগামী সেনা সদস্যদের গুলিতে নিহত হন বাংলাদেশের স্বাধীনতার প্রাণ পুরুষ বঙ্গবন্ধু।  

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারে আসার পর এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন শুরু হয়। মাঝে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকার দিবসটি বাতিল করলেও পরে তত্ত্বাবধায়ক সরকার আবার সেটি বহাল করে।

এই দিনটিতে নানা আয়োজনে জাতির জনককে স্বরণ করা হয়। বিতরণ করা হয় খাবার। ২০১৭ সাল থেকেই ব্যাপকভাবে এই ভোজের আয়োজন করা হচ্ছে। আর আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী এবং বর্তমান জনপ্রতিনিধিরাও এই আয়োজনে হাত বাড়িয়ে দিচ্ছেন।

গেল বছর শোক দিবসে কাঙালি ভোজের জন্য ১২৯ টি গরু দিয়েছিলেন একরামুল করিম চৌধুরী।

সনাতন ও অন্যান্য ধর্মাবলম্বীদের জন্যও বিশেষ ব্যবস্থা রেখেছেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য। তাদের উপসনালগুলোতে খাবারের আলাদা ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন এমপি একরামুলের ঘনিষ্ঠজনেরা।

সোহাগ/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর