ছবি কান্নার কথাও বলে, বিপ্লবের কথাও বলে: মায়া

কক্সবাজারে রোহিঙ্গাদের অবস্থা নিয়ে আলোকচিত্র প্রদর্শনীতে মায়া

ছবি কান্নার কথাও বলে, বিপ্লবের কথাও বলে: মায়া

কক্সবাজার প্রতিনিধি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, একটি ছবি হাজারো শব্দের চেয়ে শক্তিশালী। ছবির মাধ্যমেই মানুষের কান্না, ক্ষুধা, বিপ্লব ও প্রতিশোধের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা যায়। রোহিঙ্গা নির্যাতন এবং তাদের দুর্দশার পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার ও জনগণের ভূমিকার প্রতিচ্ছবিও তুলে ধরতে হবে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে একশন এইড আয়োজিত রোহিঙ্গাদের অবস্থা নিয়ে আলোকচিত্র প্রদর্শনীতে মন্ত্রী এসব কথা বলেন।

 

তিনি বলেন, একটি স্লোগান একটি দেশকে জন্ম দেয়। তেমনি এক একটি ছবি এক একটি কথা বলে। কান্নার কথা বলে। দেশে ফিরে যাওয়ার কথা বলে।

ক্ষুধার কথা বলে। বিপ্লবের কথা বলে। আজ ছবির দুইটা পার্ট হওয়া দরকার ছিল। একটি হলো- মিয়ানমারের অত্যাচার, রোহিঙ্গারা দেশে ফিরে যেতে চায়- সেই ছবি। আরেকটা পার্ট হলো- এই যে ১১ মাস ১৪ দিন রোহিঙ্গাদের আশ্রয় দিতে সরকার ও জনগণ যে সাহসি ভূমিকা রেখেছে- সেই ছবি। দুইটার সমন্বয় হলে মানুষ বুঝতে পারতো যে, এই দেশ ও জনগণ একাত্মা হয়ে গেছে।  

জেলা প্রশাসক কামাল হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ সাইমুম সরওয়ার কমল, ত্রাণ সচিব শাহা কামাল, কক্সবাজার ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, একশন এইড বাংলাদেশের ওবিআই চেয়ারপার্সন মনজুর হাসান ও কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির প্রমুখ। অনুষ্ঠানে রোহিঙ্গা এক্সোডাচ নামে একটি ফটো অ্যালবামের মোড়ক উম্মোচন করেন অতিথিরা।

সম্পর্কিত খবর