কানাডার আদালতের শুনানির অপেক্ষায় সরকার

বঙ্গবন্ধুর অন্যতম ঘাতক নুর চৌধুরী

বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরীকে ফেরত পেতে

কানাডার আদালতের শুনানির অপেক্ষায় সরকার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি নুর চৌধুরীকে ফেরত আনা সংক্রান্ত মামলায় কানাডার আদালতে শুনানির তারিখের জন্য অপেক্ষা করছে সরকার। গেল জুলাইয়ে কানাডার ফেডারেল কোর্টে এ সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ সরকারের এক কর্মকর্তা বলেন, ‘এ বিষয়ে কাগজপত্র আমরা কানাডার আদালতে জমা দিয়েছি। গত ৩ আগষ্ট কানাডার অ্যাটর্নি জেনারেল অফিসও তাদের কাগজপত্র জমা দিয়েছে।

এখন শুনানির তারিখের জন্য অপেক্ষা করা হচ্ছে। ’ 

১৯৯৯ সালে কানাডার একটি আদালত নুরের শরণার্থী সংক্রান্ত একটি আবেদন খারিজ করে তাকে বহিস্কারের আদেশ দেয়। এই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে ২০০৭ সালে নিম্ন আদালতের আদেশ বহাল রেখে উচ্চ আদালত তাকে আবার বহিস্কারের নির্দেশ দেয়।  

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিপদ অনুভব করে কানাডার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে প্রি-রিমোভাল এ্যাসেসমেন্ট রিস্ক আবেদন করে নুর চৌধুরী।

বাংলাদেশে ফেরত পাঠানো হলে তাকে ফাঁসি দেওয়া হবে উল্লেখ করে আবেদনে নুর চৌধুরী তাকে কানাডা থাকতে দেওয়ার অনুরোধ জানায়। গেল নয় বছর ধরে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি কানাডার অ্যাটর্নি জেনারেল অফিস।

তবে এখন আবার নতুন করে আশায় বুক বেঁধেছে বঙ্গবন্ধু পরিবার ও মুক্তিযদ্ধের চেতনায় বিশ্বাসী কোটি কোটি বাঙালি। অ্যাটর্নি জেনারেল অফিস তার প্রি-রিমোভাল এ্যাসেসমেন্ট রিস্ক আবেদন খারিজ করে দিলে তাকে ফেরত আনার পথে কোনো বাধা থাকবে না।  

আর যদি তার আবেদন গ্রহণ করা হয়, তবে তাকে সেখানে থেকে যাওয়ার অনুমতি দেওয়া হবে। সেক্ষেত্রেও হতাশ হবার কারণ নেই। তখন নুর চৌধুরী একজন মানবতাবিরোধী অপরাধের সাজাপ্রাপ্ত আসামি, এই কারণ দেখিয়ে তাকে ফেরত পাঠানোর জন্য সরকার আবার মামলা করতে পারবে।

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর