পদ্মার দুই পাড়ে আটকা ৬ শতাধিক যানবাহন

নাব্যতা সংকটে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। -সংগৃহীত ছবি

নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত

পদ্মার দুই পাড়ে আটকা ৬ শতাধিক যানবাহন

মাদারীপুর প্রতিনিধি

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে নাব্যতা সংকট প্রকট আকার ধারণ করেছে। এতে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। মঙ্গলবার রাত ১০টা থেকে পদ্মা নদীতে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। এতে ঘাটের উভয় পাড়ে আটকা পড়েছে ৬ শতাধিক যানবাহন।

অসহণীয় ভোগান্তিতে পড়েছে এই রুট দিয়ে চলাচলকারী দক্ষিণবঙ্গের মানুষগুলো।

মাদারীপুরের কাঁঠালবাড়ী ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাম হোসেন জানান, গত এক সপ্তাহ ধরে পদ্মায় নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত হয়। মঙ্গলবার ভোর থেকে ২০টি ফেরির মধ্যে ৬টি ফেরি স্বল্পপরিসরে যানবাহন নিয়ে যাতায়াত করে। রাত ১০টার দিকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টে নাব্যতা সংকট তীব্র আকার ধারণ করে, এতে সব ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।

ফেরিঘাট ও স্থানীয় সূত্রে জানা যায়, নাব্যতা সংকট ও প্রবল স্রোতের কারণে এক সপ্তাহ ধরে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছিল। পলি জমার কারণে পদ্মা নদীর বিভিন্ন স্থানে ডুবোচরের সৃষ্টি হয়েছে। একটি ফেরি চলতে কমপক্ষে সাড়ে সাত ফুট পানি দরকার। সেখানে কোথাও কোথাও চার থেকে পাঁচ ফুটের মতো পানি আছে।

এর আগে রাত ৯টায় মুন্সীগঞ্জের শিমুলিয়াঘাট থেকে কুমিল্লা নামের একটি কে-টাইপ ফেরি লৌহজং টার্নিং পয়েন্টে এসে ডুবোচরে আটকে যায়। পুনরায় ফেরিটি শিমুলিয়াঘাটের দিকে ফিরে যেতে বাধ্য হয়।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নদীতে চায়না ড্রেজারসহ কয়েকটি ড্রেজার দিয়ে বালু অপসারণ করা হচ্ছে বলে জানান ফেরিঘাটের ওই কর্মকর্তা।

সম্পর্কিত খবর