ভারতীয় গরু না আসায় দেশি গরুর দাম চড়া

হাটে দেশি গরু।

ভারতীয় গরু না আসায় দেশি গরুর দাম চড়া

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রায় এক সপ্তাহ ধরে জেলার বিট-খাটালগুলো দিয়ে ভারতীয় গরু না আসায় এর প্রভাব পড়েছে চাঁপাইনবাবগঞ্জের বৃহৎ পশুহাট তক্তিপুর, সোনাইচন্ডি ও বটতলা হাটে। চাহিদার তুলনায় গরু কম থাকার সুযোগে ব্যবসায়ীরা গরুর দামও হাঁকছেন বেশি। ফলে গতবারের চেয়ে এবার গরু বেচা-কেনা হচ্ছে দেড় থেকে দিগুণ দামে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সীমান্ত দিয়ে আনা গরু মূলত বিক্রি হয় জেলার অন্যতম পশুহাট শিবগঞ্জ উপজেলার তর্তিপুরে, সদর উপজেলার বটতলাহাটে এবং নাচোল উপজেলার সোনাইচন্ডি হাটে।

তবে ব্যবসায়ীরা বলছেন, গবাদীপশুর বিট খাটালগুলো বন্ধ থাকায় এবং সীমান্তে বিএসএফ ও বিজিবির কড়াকড়ির কারণে এখন ভারত থেকে গরু আসছে না। আর কম গরু আসার কারণে আসন্ন কোরবানির ঈদে দেশি গরু বেশি দামে বেচা-কেনা হচ্ছে। এতে বিক্রেতারাও খুশি হচ্ছেন। আর চাঁপাইনবাবগঞ্জের খামারে উল্লেখযোগ্য গরু লালন-পালন না করায় জেলার পশুহাটগুলো মুলত ভারতের গরুর ওপর নির্ভরশীল।

এই অবস্থায় দেশি এবং ভারত থেকে আসা গরুর দামও বেড়ে গেছে। এবার গরু গতবারের দামের চেয়ে দেড়গুণ থেকে দ্বিগুণ বেশি দামে বিক্রি হচ্ছে। ফলে ক্রেতারা অসন্তোষ প্রকাশ করছেন।

এদিকে ভারতীয় গবাদিপশু আমদানি ও বিট সেশন, চাঁপাইনবাবগঞ্জ এর সভাপতি আব্দুস সামাদ খান জানান, জেলার বিট-খাটালগুলোর বৈধ মালিকানা না থাকায় ভারতের গরু ব্যবসায়ীরা আস্থা রাখতে পারছে না। ফলে তারা সীমান্ত পথে গরু না দেওয়ায় এই সংকট সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্টদের মতে, ঈদের আর কয়েকদিন বাকি রয়েছে। এর মধ্যে সীমান্ত দিয়ে ভারতীয় গরু বেশি আসলে কোরবানির পশু সরবরাহ বাড়ার সঙ্গে সঙ্গে দামও সহনীয় পর্যায়ে নেমে আসবে। তা না হলে বেশি দামে দেশি গরু কিনেই কোরবানি দেওয়া হবে।

(নিউজ টোয়েন্টিফোর/রফিকুল/তৌহিদ)

সম্পর্কিত খবর