কেরালয় ভয়াবহ বন্যা: ৭ দিনে ৬৭ জনের মৃত্যু

স্রোতের তোড়ে ভেসে যাওয়া গাড়ি গাছের সঙ্গে বাঁধা।

কেরালয় ভয়াবহ বন্যা: ৭ দিনে ৬৭ জনের মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কেরলে বন্যা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। কয়েক দিনের ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় ৭ দিনে ৬৭ জনের মৃত্যু হয়েছে। শুধু বুধবারই মৃত্যু হয়েছে ২৫ জনের।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।  

বন্যা নিয়ে প্রতিবেদনে বলা হয়, কেরালার এবারের বন্যা প্রায় এক শতকের সাক্ষী হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) পাশাপাশি দেশটির সেনা, নৌ ও বিমান বাহিনী উদ্ধার ও ত্রাণ তৎপরতায় অংশ নিয়েছে।

বৃষ্টি ও বন্যার কারণে হওয়া ভয়াবহ ধ্বংসযজ্ঞের কারণে কেরালার সরকার চলতি মাসের ওনাম উৎসব বাতিল করেছে।

উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য মুখ্যমুন্ত্রী পিনারাই বিজয়নের সরকার যে ৩০ কোটি রুপি বরাদ্দ রেখেছিল, তা তার দুর্যোগ ত্রাণ তহবিলে স্থানান্তর করা হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, পুরো রাজ্যে সতকর্তা জারি করা হয়েছে। যতদূর সম্ভব স্বাধীনতার পর চলতি মৌসুমে ভয়াবহ বৃষ্টি হয়েছে।  

রাজ্য সরকারের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, টানা বৃষ্টিপাতের কারণে রানওয়ে ও পার্কিং এলাকায় বন্যা দেখা দেওয়ায় ভারতের কেরালার কোচি বিমানবন্দরে শনিবার দুপুর দুটা পর্যন্ত ফ্লাইট ওঠা-নামা বন্ধ থাকবে। সেই সঙ্গে কোচিমুখী ফ্লাইটগুলো অন্য বিমানবন্দরে সরিয়ে দেওয়া হচ্ছে। ভারী বর্ষণ ও বন্যায় কেরালার ট্রেন যোগাযোগ ব্যবস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক ট্রেন দেরিতে যাতায়াত করছে, অনেকগুলোর যাত্রা বাতিল হয়েছে।

বন্যার কারণে রাজ্যের ১০ হাজার কিলোমিটারের বেশি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।  

খবরে বলা হয়, ৮ আগস্ট থেকে ভয়াবহ আকারে শুরু হওয়া বৃষ্টি ও বন্যায় এখন পর্যন্ত রাজ্যের সর্বোচ্চ ক্ষয়ক্ষতি হয়েছে। আশ্রয় ক্যাম্পে সরিয়ে নেয়া হয়েছে ৬০ হাজারের বেশি মানুষকে। এছাড়া ৮ হাজার কোটি ভারতীয় রুপির সমমূল্যের শস্য ও সম্পদের ক্ষতি হয়েছে।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর