বগুড়ায় বেপরোয়াভাবে চলছে পরিবহন চাঁদাবাজি

বগুড়ায় বেপরোয়াভাবে চলছে পরিবহন চাঁদাবাজি

বগুড়া প্রতিনিধি

বগুড়ার ধুনট উপজেলার অভ্যন্তরীণ বিভিন্ন রুটে বেপরোয়াভাবে চলছে পরিবহন চাঁদাবাজি। স্থানীয় একাধিক শ্রমিক ও মালিক সংগঠনের নেতৃবৃন্দ প্রশাসনকে ম্যানেজ করার কথা বলে নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে এসব চাঁদাবাজি।  

তারা অবৈধভাবে চলাচলকারী ভটভটি, নসিমন ও করিমন থেকে ১৫-২০টি পয়েন্টে প্রকাশ্যে চাঁদা আদায় করছে। আর এসব চাঁদাবাজদের দৌরাত্ম্য দিনকে দিন বেড়েই চলেছে।

 

নসিমন-করিমনের পাশাপাশি কিছুদিন হলো ব্যাটারি চালিত অটোরিকশা, সিএনজি চালিত অটোরিকশা, ইজি বাইক, বাস, মিনিবাস ও ট্রাক থামিয়ে একইভাবে চাঁদা আদায় করা হচ্ছে। অথচ স্থানীয় প্রশাসন দেখেও যেন না দেখার ভান করছে! এতে পরিবহন মালিক, চালক ও যাত্রীগণ প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন।

বগুড়ার ধুনট পৌরসভার সচিব শাহীনুর ইসলাম বলেন, ‘পৌরসভার রাজস্ব আদায়ের জন্য পৌর এলাকার রাস্তা প্রতি বছর ইজারা দেওয়া হয়। তাই ইজারাদার লোক নিয়োগ করে যানবাহন থেকে টাকা আদায় করে।

কান্তনগর বাজারের চেইন মাস্টার (চাঁদা আদায়কারী) সুলতান মাহমুদ জানান, ‘ধুনট উপজেলা অটোরিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন এবং কান্তনগর বাজার সমিতির নামে ১০ টাকা করে আদায় করা হয়। ’ 

তবে শ্রমিক নেতা ফজলুল হক মিলন বলেন, ‘শ্রমিকদের কল্যাণের নামে অবৈধভাবেই টাকা আদায় করা হচ্ছে। ’ 

এ ব্যাপারে ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মো. এরফান বলেন, ‘রাস্তায় যানবাহন থামিয়ে চাঁদা আদায়ের ঘটনা জানা নেই। তবে প্রমাণ পেলে তাৎক্ষণিকভাবে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ’

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর