অটল বিহারী বাজপেয়ী আর নেই

অটল বিহারী বাজপেয়ী আর নেই

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী আর নেই। লাইফ সাপোর্টে থাকা অবস্থায় আজ (১৬ আগস্ট, বৃহস্পতিবার) বিকেলে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স হাসপাতালে (এইএমএস) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাজপেয়ীর মৃত্যুর খবর নিশ্চিত করে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডি টিভি ও টাইমস অব ইন্ডিয়া।

৩বার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা বাজপেয়ীর বয়স হয়েছিল ৯৩ বছর।     

বার্ধক্যজনিত নানা রোগে ৯ সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন বাজপেয়ী। কিন্তু গেল ২৪ ঘণ্টায় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গতকাল (১৫ আগস্ট, বুধবার) তাকে হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়।

জানা গেছে, গেল ১১ জুন কিডনি সংক্রামণ, মূত্র ত্যাগে জটিলতা, শ্বাসকষ্ট জনিত কারণে এইম্স হাসপাতালে ভর্তি হন বাজপেয়ী।

তিনি ডায়াবেটিসেও ভুগছিলেন। একটি কিডনিতে চলছিল তার শরীর, অপরটি হয়ে যায় অকেজো। তার আগে ২০০৯ সালে স্ট্রোক করে ডিমনেশিয়া রোগে আক্রান্ত হন বাজপেয়ী।

ভারতের প্রাক্তন এই প্রধানমন্ত্রীকে দেখতে আজ দুপুরে হাসপাতালে যান বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার সঙ্গে ছিলেন বিজেপি সাভাপতি আমিত শাহ।  

news24bd.tv

১৯২৪ সালের ২৫ ডিসেম্বর মধ্য প্রদেশের গোয়ালিওরে জন্মগ্রহণ করেন অটল বিহারী বাজপেয়ী। ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনের সময় রাজনীতিতে পা পড়ে তার। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ১৯৯১, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯, ও ২০০৪ সালে লহ্মনৌ লোকসভা কেন্দ্র থেকে বিজেপির সংসদ সদস্য নির্বাচিত হন বাজপেয়ী। রাজ্যসভারও সংসদ সদস্য ছিলেন তিনি।

১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন বাজপেয়ী। এরপর ১৯৯৮ সালে ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ২০০৪ পর্যন্ত সেই দায়িত্বে ছিলেন।

অ-কংগ্রেস রাজনীতিবিদ হিসেবে ভারতে বাজপেয়ী প্রথম ও একমাত্র নেতা, যিনি প্রধানমন্ত্রী হিসেবে পুরো মেয়াদ শেষ করেছেন। এ ছাড়া ভারতের প্রথম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি জাতিসংঘে হিন্দিতে ভাষণ দিয়েছিলেন।  

২০১৫ সালের ২৭ মার্চ দেশটির সর্বোচ্চ সম্মান ‘ভারতরত্ন’ দেওয়া হয় বাজপেয়ীকে। তাকে সম্মান জানাতে ২০১৪ সাল থেকে বাজপেয়ীর জন্মদিনটিকে ভারত সরকার ‘গুড গভর্নেন্স ডে’ হিসেবে পালন করে আসছে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডি টিভি 

অরিন/
নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর