হাটে গরু আছে, ক্রেতা নেই!

হাটে গরু আছে, ক্রেতা নেই!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গরমে ঢাকাবাসীর হাঁসফাঁস অবস্থা। অস্থির আইউব আলীও। কখনো হাতপাখা দিয়ে বাতাস করছেন, কখনোবা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলছেন। মাঝে মাঝে তোয়ালে পানিতে ভিজিয়ে গা মুছে দিচ্ছেন।

এরই ফাঁকে ছোট ছোট করে কাটা খড় এনে দিচ্ছেন গরু দুটির মুখের সামনে।

রাজধানীর শনির আখড়ায় গরুর হাটে আজ (১৭ আগস্ট, শুক্রবার) দুপুরে গিয়ে আইউব আলীকে তার দুটি গরু নিয়ে এভাবে অস্থির থাকতে দেখা গেছে। কেনইবা তিনি অস্থির হবেন না। তার দুটি গরুই ‘হাটের সেরা’!

গরু দুটি দেখতে ছাত্র-ছাত্রী, শিশু, তরুণ, বৃদ্ধ সবাই ভিড় জমাচ্ছেন।

কিন্তু প্রচণ্ড রোদে নিচু করে টাঙানো ছামিয়ানাও গরম হয়ে গেছে। অস্থির হয়ে গরু দুটি বসে পড়েছে, মাঝে মাঝে মুখ দিয়ে লালা পড়ছে। আইউব আলী গরুর গায়ে বাতাস লাগার জন্য ভিড় সরিয়ে দিচ্ছেন। একদলকে সরাতে না সারাতেই অন্যদল হাজির!

সেবা-যত্নের পর এক পর্যায়ে গরু দুটি উঠে দাঁড়ায়। আইউব আলী জানান, মাগুরা থেকে গতকাল গরু দুটি নিয়ে এসেছেন তিনি। ফ্যানের নিচে থাকে রাখতে হয় তাদের। হঠাৎ অতিরিক্ত গরমে ঠিক মতো খাচ্ছে না। বসে পড়ছে। কয়েকদিন এমন গরম থাকলে যে কী হবে...। গভীর চিন্তায় মগ্ন হয়ে ফের গরুর সেবায় লেগে যান আইউব।

দাম কত হাঁকছেন? জানতে চাইলে আইউব বলেন, ‘দুইডা ১১ লাখ ভাই। ’

news24bd.tv

বুধবার (২২ আগস্ট) দেশে ঈদ-উল-আযহা উদযাপিত হবে। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা মহান আল্লাহর নামে পশু কোরবানির মাধ্যমে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন।

শনির আখড়ায় ওভারপাস থেকে একেবারে কাজলা পর্যন্ত এবার হাট বসেছে। হাট ঘুরে দেখা গেছে, বিপুল সংখ্যক গরু উঠেছে। তবে ক্রেতা নেই বললেই চলে। হাট কর্তৃপক্ষ ও গরু বিক্রেতারা বলছেন, মূল বেচাবিক্রি হবে ঈদের আগের দুই দিন।

সব মিলিয়ে সুষ্ঠুভাবেই পরিচালিত হচ্ছে শনির আখড়া পশুর হাট। এ ব্যাপারে হাটের ইজারাদার মোস্তাক আহমেদ বলেন, ‘আমাদের ভলুন্টিয়ার, পুলিশ এখানে সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালন করছেন। কোন যানজট যাতে না হয়, সেই বিষয়ে আমরা সজাগ আছি। আশা করছি মানুষের ভোগান্তি হয় এমন কিছু হবে না। ’

 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর