ঈদের ছুটিতে ঘুরে আসুন গোলাপ গ্রাম

গোলাপ গ্রাম

ঈদের ছুটিতে ঘুরে আসুন গোলাপ গ্রাম

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অফিস হোক বা ক্লাস, ব্যবসা হোক বা অন্যান্য চাকরি- প্রতিনিয়ত একই কাজ কার ভালো লাগে? একই জিনিস নিত্যদিন করতে করতে মানুষ স্বভাবতই বিরক্ত হয়ে ওঠে। তাই সে খোঁজ করে ভিন্ন কিছুর।  

ঈদের ছুটিতে এমনই এক ভিন্ন স্বাদ দিতে পারে ‘গোলাপ গ্রাম’। রাজধানীর অদূরে সাভারের সাদুল্লাপুরের গ্রামটি গোলাপ ফুলের এই রাজ্যের অবস্থান।

স্থানীয়রা এলাকাটিকে ‘গোলাপ গ্রাম’ নামেই ডাকে।  

গাড়ির উৎকট ধোঁয়া, রাস্তার পাশে আবর্জনার গন্ধ আর কংক্রিটের বেড়াজাল থেকে স্বস্তির শ্বাস নিতে ঘুরে আসতে পারেন এখান থেকে। এখানে পা রাখতেই দেখবেন, চাষীরা সযত্নে গোলাপ গাছগুলো পরিচর্চা করছে । রাশি রাশি গোলাপ একসাথে দেখে আপনার মন অভিভূত হয়ে যেতে পারে।

 

গ্রিক মিথ অনুযায়ী, প্রেমের দেবী ভেনাসের রক্ত থেকে গোলাপের সৃষ্টি হয়েছে। তাই চারপাশে চোখ জুড়ানো গোলাপের সমারোহ দেখে মনের গহীনে এক কাব্যিক প্রেমের অনুভূতিও সৃষ্টি হতে পারে।  

চাইলেই আপনি এসব গোলাপ কিনতে পারবেন। ওয়ালেট থেকে ১শ টাকার নোট বের করেই পেয়ে যেতে পারেন ২৫টি সতেজ গোলাপ।

অবশ্য এখানে গোলাপের চাহিদা আর মৌসুম অনুযায়ী মূল্য নির্ধারিত হয়। সাধারণত গ্রীষ্ম ঋতুতে ফুল কম ফোটায় গোলাপের দামও চড়া থাকে। তবে শীতে প্রচুর ফুট ফোটায় মূল্য হ্রাস হয়। এখানকার ক্ষেতগুলোতে গোলাপের সাথে জারবেলা, গ্লাডিওলাস আর কিছু সবজিও চাষ হয়ে থাকে ।

এখানকার কোনো কোনো গোলাপ গাছগুলো ২০ বছর বয়সী, আবার কোনোটার বয়স ১০ বা ৫ বছর, কোনটা আবার ১ বছর বয়সী । গোলাপ ফুল দেখতে দেখতে ক্লান্ত হয়ে গেলে বসে বিশ্রাম নেওয়ার জন্য বেঞ্চযুক্ত ছোট ছোট চৌচলা ঘর তৈরি করে দেওয়া আছে।

যেভাবে যাবেন

ঢাকার খুব কাছেই সাভারে তুরাগ তীরের সাদুল্লাপুরে গোলাপ গ্রাম অবস্থিত। ঢাকার যেকোনো জায়গা থেকে আপনি গাবতলী আসতে পারেন। ভাড়া ২০-২৫ টাকা। গাবতলী বাসস্ট্যান্ড থেকে যে কোনো বাসে সাভার বাসস্ট্যান্ডের ওভার ব্রিজের নিচে নামতে হবে। গাড়ি ভাড়া ২৫ টাকা।  

ওভার ব্রিজ পার হয়ে পূর্ব দিকের বিরুলিয়া ইউনিয়নের রাস্তায় ব্যাটারিচালিত হ্যালো বাইকে করে ৪ কিলোমিটার যেতে হবে। এখানে গুণতে হবে কুড়ি টাকা। ব্যাস, পৌঁছে গেলেন স্বপ্নের মতো সুন্দর গোলাপ গ্রামে।


খাবার

এখানে আশেপাশে কোনো হোটেল নেই। তাই খাবারের ব্যবস্থা নিজেকে করে নিতে হবে। সেক্ষেত্রে খাবার সঙ্গে করে নিয়ে যাওয়াই ভালো।  

পরামর্শ

বাগানে গিয়ে গোলাপ ছিড়বেন না। ফুল চুরি করলে জরিমানা গুণতে হবে। গ্রামের মানুষ বিরক্ত বা তাদের অসুবিধা হয়, এমন কাজ করবেন না। ভদ্রতা ও শালীনতা বজায় রেখে চলার চেষ্টা করবেন।


অরিন/news24bd.tv

সম্পর্কিত খবর