খুলনায় ভিজিএফ’র চাল নিয়ে হট্টগোল

খুলনায় ভিজিএফ’র চাল নিয়ে হট্টগোল

খুলনা প্রতিনিধি

খুলনায় দুঃস্থদের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ নিয়ে দুই ইউনিয়নে হট্টগোলের সৃষ্টি হয়েছে। শনিবার দুপুরে দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নে চাল ওজনে কম দেওয়ায় বিক্ষুদ্ধরা ইউনিয়ন পরিষদ ভাংচুর করে। এর আগে প্রায় তিনশ’ কার্ডের বরাদ্দকৃত চাল দিতে না পারায় রূপসার শ্রীফলতলা ইউনিয়নে ক্ষোভ দেখা দেয়। পরে পুলিশ স্থানীয় দুইজন ইউপি মেম্বারের বাড়িতে তল্লাশি চালায়।

জানা যায়, দিঘলিয়ার সেনহাটি ইউনিয়নের চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান সকাল থেকে ইউনিয়ন পরিষদে ভিজিএফ’র চাল বিতরণ করেন। কিন্তু প্রতিটি কার্ডে ২০ কেজি চালের বদলে ১৪/১৫ কেজি চাল দেওয়া হচ্ছে অভিযোগ তুলে কয়েকজন আপত্তি জানায়। এ নিয়ে উত্তেজনা তৈরি হলে সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুন্ডু ও পুলিশ উপস্থিত হয়। বিক্ষুদ্ধরা এসময় ইউনিয়ন পরিষদের দরজা ও জানালার গ্লাস ভাংচুর করে।

পরে র‌্যাব ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।  

অপরদিকে রূপসার ২নং শ্রীফলতলা ইউনিয়নে প্রায় ৩শ’ কার্ডের চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। পাশাপাশি কার্ডের ২০ কেজির বদলে ১৪/১৫ কেজি করে চাল দেওয়া হয়েছে। তবে ইউপি চেয়ারম্যান ইসহাক সরদার বলেন, সরকারি খাদ্য গুদাম থেকে চাল আনার সময় তাদেরকে কম দেওয়া হয়েছে। এ কারনে ১৩৯টি কার্ডের চাল কম পড়েছে। তিনি বলেন, রোববার বাইরে থেকে চাল সংগ্রহ করে ১৩৯ জনকে দেওয়া হবে।

এদিকে ওই চাল আত্মসাতের অভিযোগে বৃহস্পতিবার রাতে স্থানীয় দুই ইউপি মেম্বারের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। তবে সেখান থেকে কোন চাল উদ্ধার হয়নি।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সরকারি চাল কেউ আত্মসাৎ করতে পারবে না। নীতিমালা অনুসারে চাল বিতরণ করতে হবে। অভিযোগের ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।          

 

(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর