‘যা কিছুই করুক যুক্তরাষ্ট্র সফল হবে না’

ডেনাল্ড ট্রাম্প ও হাসান রুহানি।

‘যা কিছুই করুক যুক্তরাষ্ট্র সফল হবে না’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্র এখনও ইরানের ওপর আধিপত্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে, কিন্তু তাদের উদ্দেশ্য সফল হবে না বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ইরানে নির্বাচিত মোসাদ্দেক সরকারের বিরুদ্ধে মার্কিন সামরিক অভ্যুত্থানের বার্ষিকী উপলক্ষে রোববার এক টুইটে তিনি এ কথা বলেছেন।

ফার্সি ১৩৩২ সালের ২৮ মোরদদ মোতাবেক ১৯৫৩ সালের ১৯ আগস্ট আমেরিকা ব্রিটেনকে সঙ্গে নিয়ে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করে। এর ফলে ইরানের তৎকালীন নির্বাচিত ও জনপ্রিয় মোসাদ্দেক সরকারের পতন ঘটে।

 

ইরানের যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ সম্পর্কে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, আমেরিকা ৬৫ বছর আগে ইরানের গণতান্ত্রিক ও জনপ্রিয় মোসাদ্দেক সরকারের পতন ঘটায়। এরপর সেখানে স্বৈরাচারী সরকার বসিয়ে ২৫ বছর ধরে ইরানি জনগণের ওপর আধিপত্য বিস্তার করে রাখে।

যতই কিছু করুক যুক্তরাষ্ট্র সফল হবে না উল্লেখ করে তিনি লিখেছেন, আমেরিকা ১৯৫৩ সালের মতো এখনও ইরানে একই কাজ করতে চাইছে। তারা অ্যাকশান গ্রুপ গঠন করে চাপ সৃষ্টি, মিথ্যা তথ্য প্রচার ও প্রতারণার মাধ্যমে অসৎ উদ্দেশ্য হাসিলের চেষ্টা করছে।

কিন্তু কখনোই তারা সফল হতে পারবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে ঘোষণা করেছে, ইরানবিরোধী নানা পদক্ষেপ সমন্বয়ের লক্ষ্যে তারা একটি অ্যাকশান গ্রুপ তৈরি করেছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের ওপর সর্বাত্মক চাপ বাড়ানোর চেষ্টা চলছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর