হু আর ইউ?: যুুক্তরাষ্ট্রকে দুতের্তে

ডোনাল্ড ট্রাম্প ও রদ্রিগো দুতের্তে।

হু আর ইউ?: যুুক্তরাষ্ট্রকে দুতের্তে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রকে তীব্র ভর্ৎসনা করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। সামরিক বাহিনীকে আধুনিকায়নের প্রচেষ্টায় বাধা দেওয়া এবং রাশিয়া থেকে সাবমেরিন কেনার বিরোধিতা করায় এ ভর্ৎসনা করা হয়।

তিনি বলেছেন, আমাদের হুঁশিয়ারি দেওয়ার আপনি কে? এভাবেই কী আপনি মিত্রদের সঙ্গে ব্যবহার করেন। আপনি কী চিরদিনের জন্য আমাদের সঙ্গে থাকতে চান?

ফিলিপিাইনের নিজের শহর দাভাওয়ে শুক্রবার এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রেসিডেন্ট দুতের্তে।

যুক্তরাষ্ট্রে অস্ত্র পুরনো উল্লেখ করে তিনি আরো বলেন, ফিলিপাইন যদি আমেরিকা থেকে সাবমেরিক কিনতো তাহলে হেলিকপ্টারের কেনার মতোই তা বিলম্বিত হতো। আমেরিকা ম্যানিলার কাছে ব্যবহার করা পুরনো অস্ত্র বিক্রি করে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী রানডাল শ্রীভার রাশিয়া থেকে সাবমেরিন কেনার বিষয়ে ম্যানিলাকে সতর্ক করেছেন। এর একদিন পর দুতের্তে আমেরিকার বিরুদ্ধে কড়া ভাষায় এসব কথা বললেন।

যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় তিনি বলেন, কেন আপনারা এশিয়ার অন্য দেশগুলোকে থামান না? আপনারা কেন আমাদের ঠেকাচ্ছেন? আপনারা আমাদের পেছনে থাকতে চান অথচ ভিয়েতনামের হাতে রয়েছে সাতটি সাবমেরিন, মালয়েশিয়ার আছে দুটি এবং ইন্দোনেশিয়ার হাতে আছে আটটি। শুধু আমাদের হাতে কোনো সাবমেরিন নেই। আপনারা আমাদের সাবমেরিন দেননি।

রাশিয়া কয়েকদিন আগে ফিলিপাইনকে ডিজেল-ইলেক্ট্রিক কিলো-ক্লাস সাবমেরিন বিক্রির প্রস্তাব দিয়েছে। এজন্য প্রয়োজনীয় ঋণ দেওয়ার কথাও জানিয়েছে মস্কো যা কয়েক বছর ধরে শোধ করা যাবে। প্রস্তাবটি বিবেচনা করছে ফিলিপাইন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর