কক্সবাজারে রোহিঙ্গা প্রবেশে যে ক্ষতি

ফাইল ছবি

গবেষণা প্রতিবেদন প্রকাশ

কক্সবাজারে রোহিঙ্গা প্রবেশে যে ক্ষতি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কক্সবাজারের স্থানীয় অধিবাসীদের উপর রোহিঙ্গা শরনার্থী ঢলের প্রভাব সম্পর্কিত গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। গবেষণার পত্রে মায়ানমার জনগোষ্ঠির আগমনের ফলে কক্সবাজারের স্থানীয় জনসাধারণের শিক্ষা-স্বাস্থ্য, কৃষি ও পরিবেশের কি ক্ষতি হয়েছে তার একটি চিত্র তুলে ধরা হয়েছে।

গবেষণা প্রতিবেদন বই উদ্বোধন উপলক্ষে এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে কক্সবাজার সিএসও এনজিও ফোরাম (সিসিএনএফ) এবং কোস্ট ট্রাস্টের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন- শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম এনডিসি। অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আব্দুর রহমানের সভাপতিত্বে আলোচক ছিলেন, সিসিএনএফ এর কো-চেয়ার আবু মোরর্শেদ চৌধুরী, মুক্তি কক্সবাজার এর প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার, ইউএনএইচসিআর এর এলিজাবেথ পেলস্টার, আইএসসিজি’র মার্গো বার্স, এনজিও প্লাটফরমের ডমিনিকা আর্সেনিউক। এসময় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলোচকরা বলেন, মায়ানমার জনগোষ্ঠির আগমনের ফলে কক্সবাজারের স্থানীয় জনসাধারণের শিক্ষা-স্বাস্থ্য, কৃষি ও পরিবেশের ব্যাপক ক্ষতি হয়েছে।

স্থানীয় জনগন নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে। রোহিঙ্গা ও স্থানীয় জনগনের সংকট নিরসনে অনেক এনজিও এবং আন্তর্জাতিক সংগঠন কাজ করছে। তবে জয়েন্ট রেসপন্স প্লানের যতটুকু অর্থ বরাদ্দ হয়েছে, তার শতভাগ ব্যবহার নিশ্চিত করতে হবে। জেলার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে, যার ফলে দেশের এসডিজি অর্জন ব্যাহত হওয়ার আশংকা করা প্রকাশ করা হয়।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর