আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ

আরব আমিরাত

আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ছয় বছর ধরে ভিসা বন্ধ থাকা সংযুক্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্যে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে অবৈধ প্রবাসীরা স্ট্যাটাস পরিবর্তন করে যেমন বৈধ হতে পারবেন, তেমনি দেশে ফিরতে ইচ্ছুকরাও জেল-জরিমানা ছাড়াই সহজে আমিরাত ত্যাগ করতে পারবেন। এ সুযোগ থাকবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত।

এ সুযোগ কাজে লাগাতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

রাষ্ট্রদূত ইমরান বলেন, অপরাধ কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততা নেই এমন প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছে আমিরাত সরকার। এবারের সাধারণ ক্ষমার মূল বক্তব্য হলো, আপনার অবস্থান বৈধ করে নিজেকে সুরক্ষা করুন। সাধারণ ক্ষমার আওতায় ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অবৈধ অভিবাসীরা জেল-জরিমানা বা নিষেধাজ্ঞা ছাড়াই আমিরাত ত্যাগ করতে পারবে। পরে ভিসা চালু হলে আবার আমিরাত ফিরতে পারবে।

জানা গেছে, আমিরাতে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে ১০ শতাংশের কম অভিবাসী নানা কারণে অবৈধ হয়ে গেছে। অবিলম্বে তাদের বৈধ হতে হবে। কিংবা আমিরাত ছাড়তে হবে।

সাধারণ ক্ষমার আওতায় ভিসা ট্রান্সফার ও অন্যান্য ইস্যুতে অন্যান্য দেশের জন্য আমিরাত যেসব সুযোগ-সুবিধা দিয়েছে তার সব বাংলাদেশিরা পাবে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত ইমরান।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সাধারণ ক্ষমার আওতায় অক্টোবর পর্যন্ত অবৈধ অভিবাসীরা বৈধ হতে পারবে। সেটি না হলেও কাজ খোঁজার জন্য আরো ছয় মাসের ভিসার আবেদন করা যাবে। কাজ অনুসন্ধানীদের মধ্যে আমিরাতের মিনিস্ট্রি অব রিসোর্স অ্যান্ড এমিরাইটাইজেশনে নিবন্ধনভুক্তরা অগ্রাধিকার পাবে। কোনো কারণে পরের ছয় মাসেও কাজ না পেলে আমিরাত ছাড়তে হবে।

সম্পর্কিত খবর