'নির্ধারিত স্থানে পশু কোরবানিতে সাড়া মেলেনি'

দুই সিটি করপোরেশনের লোগো

'নির্ধারিত স্থানে পশু কোরবানিতে সাড়া মেলেনি'

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

পর্যাপ্ত ব্যবস্থাপনা ও বার বার আহ্বান জানানো হলেও নির্ধারিত স্থানে কোরবানি দেয়ার ক্ষেত্রে নগরবাসীর তেমন সাড়া পাননি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের(ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, আমরা ৬০২টির মতো নির্ধারিত স্থান করে দিয়েছি। পর্যাপ্ত ব্যবস্থাপনাও ছিল। কিন্তু নগরবাসীর তেমন সাড়া পাইনি।

বুধবার দুপুরে ধোলাইখাল সংলগ্ন কাউয়ারটেক পশুরহাটে কোরবানি পশুর বর্জ্য অপসারণ কাজের উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। নগরবাসীকে তিনি অনুরোধ করে বলেন, আমাদের ব্যবস্থাপনা রয়েছে, আপনার নির্ধারিত স্থানে পশু জবাই দিন। -খবর বাসস'র।

এদিকে সরেজমিন রাজধানী ঘুরে দেখা গেছে, প্রায় সকল এলাকাতেই মানুষ নিজ নিজ বাড়ির সামনে কোরবানি দিচ্ছে।

এদিকে বৃষ্টি না হওয়ায় কোরবানির স্থানগুলোতে রক্ত জমে থাকতে দেখা গেছে। ব্লিচিং পাউডার ছিটানো হলেও সন্ধ্যার পর অনেক এলাকাতেই রক্তের গন্ধ পাওয়া গেছে।

সাঈদ খোকন বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দুই সিটি করপোরেশন এলাকায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে।

বর্জ্য অপসারণ কার্যক্রম নগরবাসীর সহযোগিতা চেয়ে তিনি বলেন, কোথাও কোনো ধরনের বর্জ্য পড়ে থাকতে দেখলে আপনারা আমাদের নির্ধারিত কল সেন্টারে ফোন করে জানাবেন। আমাদের নম্বর হচ্ছে ০৯৬১১০০০৯৯৯।

মেয়র বলেন, গতবছর আমরা প্রায় ২০ হাজার টন বর্জ্য অপসারণ করেছি। এবারও এ পরিমাণ বর্জ্য অপসারণ করার জন্য আমাদের সার্বিক প্রস্তুতি রয়েছে। দুই সিটি করপোরেশন ঘোষিত সময়ের মধ্যে আমরা একটি পরিচ্ছন্ন নগরী উপহার দেব।

এদিকে কোরবানির বর্জ্য অপসারণ শুরু করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। আগে থেকেই ঘোষণা ছিল ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর কোরবানি পশুর বর্জ্য অপসারণ করা হবে। সেই অনুযায়ী দুপুর ২টা থেকে কোরবানির বর্জ্য অপসারণ শুরু করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

অন্যদিকে একই সময়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র জামাল মোস্তফা উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর ব্রিজের কাছে পশুরহাটের বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন।

ডিএনসিসির প্যানেল মেয়র জামাল মোস্তফা বলেন, আমরা ২৪ ঘণ্টার মধ্যে সব বর্জ্য আপসারণ করবো। আমাদের কার্যক্রম সঠিক নিয়মেই হচ্ছে। তিনি বলেন, আমি নগরবাসীর কাছে আবেদন জানাতে চাই আপনাদের সচেতনতা এবং সার্বিক সহযোগিতার মধ্যে আগামী ২৪ ঘণ্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণের মধ্য দিয়ে একটি পরিচ্ছন্ন নগরী ঢাকাবাসীকে উপহার দিতে চাই।

সম্পর্কিত খবর