১৩ ডিসেম্বর , বুধবার, ২০১৭

শিরোনাম

> ফিটনেস

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৪ অক্টোবর , বুধবার, ২০১৭ ১৪:৩৯:১০

কোন যোগাসনে কী হয়


কোন যোগাসনে কী হয়

পশ্চিমত্তাসন



শরীরের সঙ্গে মনের সংযোগ ঘটিয়ে আত্মিক উন্নতি ও শরীরের সক্ষমতা বৃদ্ধিতে যোগাসনের বিকল্প নেই। ডায়াবেটিস, হৃদরোগ থেকে শুরু করে প্রায় সকল রোগের গোড়ায় রয়েছে মানসিক চাপ। যোগাচার্যদের মতে যোগাসনের মাধ্যমে সবচেয়ে কার্যকরি উপায়ে মানসিক চাপ নিয়ন্ত্রণ করা যায়।

আনন্দ বলাসন: এই আসন আপনার উরু, হাঁটু, জঙ্ঘা সহ শরীরের নীচের অংশের নমনীয়তা বাড়ায়। জরায়ুর সংকোচন, প্রসারণে সাহায্য করায় এই আসন মেনস্ট্রুরেশন, সেক্স ও সন্তানের জন্ম দেওয়ার সময় অত্যন্ত উপযোগী। 

কোবরা বা ভূজঙ্গাসন: এই আসন হাতের জোর ও শরীরের ভারসাম্য বাড়ায়। সেক্সের সময় ভারসাম্য বাড়াতে এই আসন খুবই উপযোগী।

হুইল পোজ বা চক্রাসন: এই আসন আপনার মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায়।

রিসাইক্লিং বাউন্ড অ্যাঙ্গল বা সুপ্ত বদ্ধ কোনাসন: একে বাংলায় বলা হয় সুপ্ত বদ্ধ কোনাসন। উরু ও নিতম্বের শক্তি বাড়ায়। সেক্স ও সন্তানের জন্মের সময়ের জন্য এই আসন উপযোগী।

বলাসন: এই আসন মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায়। পিঠ, কোমরের ব্যথায় এই আসন খুবই উপকারী।

ব্রিজ পোজ বা সেতুবন্ধনাসন: সেতুবন্ধন আসন বা ব্রিজ পোজ গোটা শরীরের নমনীয়তা বাড়ায়। নীচের অংশের পেশী যেমন সবল করে, তেমনই ঘাড়ের ব্যালান্সও বাড়ায়।

থ্রি লেগড: এই আসন পায়ের পেশী যেমন সবল করে, তেমনই মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায়। কব্জির জোর বাড়িয়ে আপনার ভারসাম্য বাড়ায়।

প্লাউ পোজ বা হলাসন: মেরুদন্ডের নমনীয়তা বাড়াতে, পিঠ, কোমরের ব্যথা সারাতে অবশ্যই রোজ করুন এই আসন। হাতের পেশীর জোরও বাড়ায় হলাসন।