যে দেশে প্রকাশ্যে যৌনমিলনে বাধা নেই

প্রতীকী ছবি

যে দেশে প্রকাশ্যে যৌনমিলনে বাধা নেই

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মেক্সিকোর গুয়াদালাজারা শহরের আইন বদলে গেল। এবার থেকে এই শহরে প্রকাশ্যে যৌনমিলনে কোনও বাধা রইল না। তবে, এ বিষয়ে যদি কোন তৃতীয় ব্যক্তি অভিযোগ দায়ের করেন, তবে ব্যবস্থা নেবে পুলিশ।

পুলিশ যাতে শহরের অপরাধের মাত্রা নিয়ন্ত্রণে বেশি মনোযোগ দিতে পারে এবং কে কোথায় যৌন সম্পর্কে লিপ্ত হচ্ছে তার দিকে বেশি নজর না দেয়, তাই এই আইন বদল।

পাবলিক প্লেস, খালি জায়গা, গাড়ির মধ্যে বা জনসমক্ষে যৌন সম্পর্ক বা যৌন প্রদর্শনকামিতাকে ফৌজদারি অপরাধ বলে ধরা হবে না। কোনও নাগরিক যদি পুলিশের হস্তক্ষেপ চান, তা হলে এটা শুধু প্রশাসনিক অপরাধ হিসেবেই দেখা হবে— এমনটাই বলা হচ্ছে গুড গভর্নেন্স-এর ১৪ নম্বর নিয়মে।

গুয়াদালাজারায় প্রশাসনিক অপরাধের ক্ষেত্রে পুলিশ শুধু জরিমানা করেই ছেড়ে দিতে পারে আইনভঙ্গকারীকে।

কোনও কোনও ক্ষেত্রে পুলিশ অফিসার চাইলে জরিমানা না করে সতর্ক করেই ছেড়ে দিতে পারে।

এই শহরটি মেক্সিকোর অন্যতম রক্ষণশীল শহর বলে চিহ্নিত। তাই স্বাভাবিক ভাবেই অনেকেই এই আইন বদলকে ভাল চোখে দেখছেন না। তাঁরা আপত্তি তুলছেন নীতির প্রশ্নেই।

প্রতিবাদীদের বক্তব্য এই খুল্লামখুল্লা যৌন সম্পর্কে ছাড় দিয়ে সরকার আসলে ধর্ষক ও শিশুকামীদের উৎসাহিত করছে।

তবে যাঁরা এই আইনের বদলকে সমর্থন করছেন, তাঁদের বক্তব্য— ভয় পাওয়ার কোনও কারণ নেই। যদি কেউ দেখে কারোকে জোর করে যৌন সম্পর্কে লিপ্ত করা হচ্ছে, তা হলে নিশ্চয়ই তিনি পুলিশের নজরে বিষয়টি আনবেন।

তবে মেক্সিকোর গুয়াদালাজারাই প্রথম শহর নয়। নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরে ভনডেলপার্কেও গত এক দশক ধরে প্রকাশ্যে যৌন সম্পর্কের অনুমতি দেওয়া রয়েছে।

সূত্র : এবেলা


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর