ফরিদপুর-চরভদ্রাসন সড়কে ধস!

চরভদ্রাসনে এলজিইডির পাকা সড়কটি নদীগর্ভে বিলীন

পদ্মাগর্ভে ১০০ মিটার

ফরিদপুর-চরভদ্রাসন সড়কে ধস!

নিজস্ব প্রতিবেদক

ফরিদপুর-চরভদ্রাসন-ফরিদপুর সড়কের একটি অংশ ধসে গেছে। বালুভরতি জিও ব্যাগ ফেলেও রক্ষা করা যায়নি। এর আগে চরভদ্রাসন সদর ইউনিয়নের এমপিডাঙ্গি সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এলজিইডির পাকা সড়কটি বৃহস্পতিবার রাতে প্রবল বর্ষণের সময় পদ্মা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে।

এলজিইডির পাকা সড়কটি নদীগর্ভে বিলীন হওয়ায় উপজেলা সদরের সঙ্গে গাজীরটেক ও হরিরামপুর ইউনিয়নের প্রায় ১০ হাজার মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

যেকোনো মুহূর্তে ৭২ বছরের প্রাচীন স্কুল এমপিডাঙ্গি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটিও বিলীন হতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।

এলাকাবাসী জানান, বৃহস্পতিবার রাতে হঠাৎ ওই স্থানে পদ্মা নদীতে তীব্র ভাঙন শুরু হয়। দেখতে দেখতে বালুভরতি জিও ব্যাগ দিয়ে ডাম্পিং করা হয়। কিন্তু তাতেও কাজ হয়নি।

এদিকে, ভাঙন পরিদর্শন করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জেলা প্রশাসক বলেন, নদীতে এখন প্রবল স্রোত রয়েছে, যে কারণে শুধু জিও ব্যাগ ফেলে ভাঙন রক্ষা করা যাচ্ছে না। সরকার এই ভাঙন রোধে বড় ধরনের স্থানীয় বাঁধ নির্মাণের প্রকল্প গ্রহণ করেছে। পানি কমলেই এই বাঁধের কাজ শুরু হবে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন, আমরা চেষ্টা করেছিলাম, কিন্তু পদ্মার প্রবল স্রোত থাকায় পাকা সড়কটি রক্ষা করা গেল না। তবে আশার কথা হলো সম্প্রতি সরকার এই এলাকার ভাঙন রোধে বড় ধরনের প্রকল্প নিয়েছে। সেটি বাস্তবায়ন হলে সমস্যা আর থাকবে না।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর