পেরুর সঙ্গে ড্র করে বাদ পড়ার শঙ্কায় আর্জেন্টিনা

পেরুর সঙ্গে ড্র করে বাদ পড়ার শঙ্কায় আর্জেন্টিনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শুক্রবার ভোরে বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত মহাগুরুত্বপূর্ণ ম্যাচে পেরুর সঙ্গে ড্র করেছে আর্জেন্টিনা। নির্ধারিত ৯০মিনিটে কোনো দলই গোল করতে পারেনি। আর এই ফলাফলের মধ্য দিয়েই রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ হারালো আর্জেন্টিনা।

ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর রাশিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা পেতে পেরুর বিপক্ষে জয়ের বিকল্প ছিল না আর্জেন্টিনার।

কিন্তু হলো না। ঘরের মাঠে ফরোয়ার্ডদের ব্যর্থতায় পেরুর সঙ্গে গোলশুন্য ড্র করে বাড়ি ফিরতে হলো মেসিদের। আর এর মাধ্যমে ১৯৭০ সালের পর আবারও ফুটবল বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় পড়ে গেল আর্জেন্টিনা।

জয়ের লক্ষ্যে মাঠে নেমে ম্যাচের ৫ মিনিটেই গ্যাব্রিয়েল মারকাদোর ক্রস থেকে হেড করেছিলেন ঘরের ছেলে দারিও বেনোদেতো।

কিন্তু অল্পের জন্য সেই শট লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর ১৫ মিনিটের মধ্যেই পেরু রক্ষণকে বোকা বানিয়ে বক্সে ঢুকে পড়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু কখনো তাঁর শট ব্লক হচ্ছিল, কখনো বা বারের বাইরে দিয়ে যাচ্ছিল।  

বিরতির পর মেসির পাস থেকে বেনোদেতো গোল করার সুযোগ পেলেও তা ব্যর্থ করে দেন পেরু গোলরক্ষক পেদ্রো গালেসে। এরপর ৫৮ মিনিটে আলেহান্দ্রো আক্রমণ আরেকবার প্রতিহত করেন তিনি।  

এদিকে, এ নিয়ে টানা চার ম্যাচে জয়হীন থাকলো আর্জেন্টিনা। ঘরের মাঠে ভেনেজুয়েলার পর পেরুর বিপক্ষে গোলশূন্য ড্রয়ে পয়েন্ট টেবিলে ছয়ে নেমে গেছে লিওনেল মেসির দল।  শীর্ষ চারটি দল সরাসরি বিশ্বকাপের মূল পর্বে খেলবে। পঞ্চম স্থানধারীকে প্লে-অফের বাধা পেরোতে হবে। পয়েন্ট খুইয়ে সেই অবস্থানটাও হারিয়েছে আর্জেন্টিনা।

news24bd.tv

গ্যালারিতে মন খারাপ করে বসে আছেন এক আর্জেন্টিনা ভক্ত। ছবি: এপি

বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের মাঠে জয়ের কোনো বিকল্প নেই। একইসঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোতে। এদিকে, তৃতীয় স্থানে উঠে এসেছে চিলি। হোম ম্যাচে প্যারাগুয়ের কাছে হেরে এক ধাপ অবনমনে চারে নেমে গেছে কলম্বিয়া। দু’দলের পয়েন্ট সমান ২৬। বলিভিয়া-ব্রাজিল ও ভেনেজুয়েলা-উরুগুয়ে ম্যাচ গোলশূন্য ড্রয়ে নিষ্পত্তি হয়েছে। পয়েন্ট খোয়ালেও দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে উরুগুয়ে (২৮)। সবার আগে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পা রাখা সেলেকাওদের সংগ্রহ ৩৮।

অন্যদিকে, পাঁচ নম্বরে উঠে আসা পেরুর সমান পয়েন্ট আর্জেন্টিনার। ১ পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে প্যারাগুয়ে। দুই থেকে চার এ চারটি অবস্থানে পয়েন্টের ব্যবধান মাত্র ১। তাই শেষ ম্যাচে ফলাফলে অনেক কিছুই বদলে যেতে পারে।

আর্জেন্টিনা আসা টিকিয়ে রাখছে এই সমীকরণটাই। শেষ ম্যাচে পেরুর মাঠে নামবে কলম্বিয়া। ভেনেজুয়েলাকে আতিথ্য দেবে প্যারাগুয়ে। হোম ভেন্যুতে উরুগুয়ের সামনে বলিভিয়া। ব্রাজিলে গিয়ে কঠিন পরীক্ষা দিতে হবে চিলিকে।  

আগামী বুধবার (১১ অক্টোবর) সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়।

সম্পর্কিত খবর