তেল ডিপোতে অগ্নিকাণ্ডের কারণ খুঁজতে মাঠে ৩ কমিটি

মেঘনা পেট্রোলিয়ামের তেল ডিপোতে আগুন। -পুরনো ছবি

তেল ডিপোতে অগ্নিকাণ্ডের কারণ খুঁজতে মাঠে ৩ কমিটি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার মেঘনা পেট্রোলিয়ামের তেল ডিপোতে অগ্নিকাণ্ডের কারণ খুঁজতে আলাদা তিন তদন্ত কমিটি মাঠে নেমেছে। রবিবার জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের দু’টি তদন্ত টিম সরেজমিনে তদন্ত করে।

তারা অগ্নিকাণ্ডের ঘটনাস্থল, তেল সরবরাহ পয়েন্টে ব্যবহৃত যন্ত্রাংশ, বিদ্যুৎ সংযোগ ও টেকনিক্যাল দিকগুলো খতিয়ে দেখছেন। এছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আলাদা আরেকটি কমিটি দু’য়েক দিনের মধ্যে তদন্ত শুরু করবে।

গত ২০ আগস্ট খুলনার খালিশপুরে মেঘনা তেল ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এদিকে অগ্নিকাণ্ডে গুরুতর দগ্ধ ট্যাংকলরি হেলপার মো. সুজন মিয়া (২২) গত ২৫ আগষ্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা গেছেন।

এ নিয়ে দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো তিন। এর আগে ঘটনাস্থলে ডিপোর মিটারম্যান মো. কামাল হোসেন ও ট্যাংকলরি হেলপার মো. রাজু নিহত হয়।

এ ঘটনায় আহত হয় আরও সাতজন। দুর্ঘটনায় আহত ডিপোর আরেক মিটারম্যান ইসমাইল হোসেনের অবস্থাও আশঙ্কাজনক। বর্তমানে তাকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মেঘনা ডিপোর সেলস্ অফিসার গোলাম ইয়াছিন জানান, তদন্ত টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে কাজ করছেন।

খুলনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক রেজাউল করিম জানান, ঢাকা থেকে আসা তদন্ত টিম অগ্নিকাণ্ডের কারণ খুঁজতে টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ শুরু করেছে। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে গঠিত আলাদা টিম দু’য়েক দিনের মধ্যেই তদন্ত কাজ শুরু করবে।

সম্পর্কিত খবর