ভিয়েনায় ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

ভিয়েনায় ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

এম. নজরুল ইসলাম • ভিয়েনা (অস্ট্রিয়া) থেকে

অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রবাসী বাঙালিদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় কাল (২৬ আগস্ট) বিকেলে নগরীর ফ্লরিসড্রফের ‘কাফে যোম এস্টেন স্টোওক’-এ প্রবাসী ইকবাল আহমেদ ও জাকিয়া আহমেদ দম্পতির উদ্দ্যোগে এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানটি মিলন মেলায় পরিণত হয়।

অনুষ্ঠনে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন ভিয়েনার রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, তাঁর সহধর্মিণী সালমা আহমেদ জাফর এবং দূতাবাসের প্রথম সচিব মিস মালিহা শাহজাহান প্রমুখ।

 

এতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও ছিল ঐতিহ্যবাহী খাদ্য সামগ্রী আপ্যায়ন। অনুষ্ঠান শুরু হতেই রঙিন শাড়ি আর পাঞ্জাবিতে ভিন্ন আমেজে সবাই মেতে উঠেন। জ্বলে ওঠে বাঙালি সংস্কৃতির চিত্র। একে-অপরের আলিঙ্গনে ফুটে ওঠে ঐক্য, সহনশীলতা ও মানবিক মূল্যবোধ।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন,  ‘এ ধরনের অনুষ্ঠান কেবল আমাদের সংস্কতিকেই বাঁচিয়ে রাখবে না; বরং বাঙালি সংস্কৃতিতে উজ্জীবিত হবে প্রবাসে বসবাসরত আমাদের নতুন প্রজন্ম। এটি অষ্ট্রিয়ায় বাংলাদেশি কমিউনিটিকে আরও ঐক্যবদ্ধ করবে। ’

পুনর্মিলনীর আয়োজক ইকবাল-জাকিয়া দম্পতিকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বক্তারা আরও বলেন,‘আমাদের কমিউনিটির কল্যাণের লক্ষ্যে বিশিষ্ট ব্যবসায়ী ইকবাল আহমেদ ও তার সহধর্মিণী জাকিয়া আহমেদের আজকের (কালকের) এই মহতি আয়োজন দৃষ্টান্ত হয়ে থাকবে। ’ 
 

নজরুল/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর