সাপে কামড়ালে পাঁচ করণীয়

প্রতীকী ছবি

সাপে কামড়ালে পাঁচ করণীয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গ্রাম বাংলায় সাপের সঙ্গে মানুষের সাক্ষাৎ বাড়ে গ্রীষ্ম থেকে বর্ষা মৌসুমে। গ্রীষ্মে মাত্রাতিরিক্ত গরম আর বর্ষায় সাপেদের গর্তে পানি ঢুকে পড়ায় তারা চলে আসে লোকালয়ে।  

শহরে সাপের কামড় খাওয়ার ঘটনা না খুব একটা না ঘটলেও গ্রামাঞ্চলে সাপের কামড়ে মৃত্যুর খবর মাঝে মধ্যে শোনা যায়। সাপে কামড়ালে অধিকাংশ মানুষেরই যে ভয় পেয়ে মৃত্যু হয়, এই তথ্য হয়তো অনেকেরই জানা।

 

তাছাড়া প্রচলিত কিছু ধারণা আছে। কুসংস্কারের বিশ্বাসের ফলে অনেকেই সাপের কামড়ে আক্রান্তকে এমন কিছু টোটকা প্রয়োগ করেন, যাতে হিতে বিপরীত হয়। কিন্তু সাপে কামড়ালে ভয় না পাওয়াটা যেমন আবশ্যক, তেমনই সাপে কামড়ানোর পর সঠিক পদক্ষেপ নেয়া অত্যন্ত জরুরি।

সাপে কামড়ালে নিচে বর্ণিত ৫টি পদক্ষেপ কখনোই করা উচিত নয়।

এর পরিবর্তে যা কিছু করণীয়, তা নিউজ টোয়েন্টিফোর অনলাইনের পাঠকদের জন্য তুলে ধারা হলো:

⇨ শরীরের যে অংশে সাপ কামড়েছে, সেই জায়গাটি বেশি নড়াচড়া করাবেন না। আক্রান্তকে হাঁটাচলাও করতে দেবেন না। বেশি হাঁটাচলার ফলে মাংসপেশিতে টান পড়ে। এতে বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়তে পারে।

⇨ সাপে কামড়ানোর পরে কখনোই ব্যথানাশক ওষুধ (পেইন কিলার) আক্রান্তকে খাওয়াবেন না। এর ফলে আক্রান্তের শরীরের প্রকৃত অবস্থা বোঝা কঠিন হবে। অনেক সময় আক্রান্তের যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

⇨ যেখানে সাপে কামড়েছে, তার আশেপাশে চিড়ে বা কেটে দেবেন না। এমন করলে রক্তে দ্বিগুণ গতিতে সাপের বিষ ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে মস্তিষ্কেও। এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

⇨ যাকে সাপে কামড়েছে, তাকে কখনোই কাত করে শোয়াবেন না। সব সময়ে সোজা করো শোয়াবেন। ঠিক যেভাবে স্ট্রেচারের ওপরে শোয়ানো হয়।

⇨ কোনো রকম টোটকা, ঝাড়-ফুঁক বা কুসংস্কার নয়। সাপে কামড়ালে আক্রান্তকে দ্রুত হাসপাতালে নিয়ে যান।
 

সূত্র: জি নিউজ 

অরিন/news24bd.tv

 

সম্পর্কিত খবর