রোহিঙ্গা তরুণীদের সঙ্গে স্থানীয়দের বিয়ে বাড়ছে

প্রতীকী ছবি

রোহিঙ্গা তরুণীদের সঙ্গে স্থানীয়দের বিয়ে বাড়ছে

কবির হোসেন সিদ্দিকী, বান্দরবান

চট্টগ্রাম,কক্সবাজার,রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে স্থানীয় যুবক ও মিয়ানমারের রোহিঙ্গা তরুণীদের মধ্যে বিয়ে আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এ অবস্থায় বিভাগের চার জেলায় বিয়ে নিবন্ধনের বিষয়ে কাজিদের প্রতি বিশেষ নির্দেশ জারি করেছে সরকার। তবে মাঠ পর্যায়ে সকল কাজীদের মধ্যে এই প্রজ্ঞাপন এখনো পৌঁছায়নি বলে জানা গেছে। আবার অনেক স্থানে নিবন্ধন ছাড়াই শুধু কলেমা পড়ে বিয়ে হচ্ছে বলে সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রোহিঙ্গা তরুণীদের সাথে স্থানীয়দের প্রকাশ্য ও গোপনে বিয়ে অব্যাহত আছে।  মানবিকতার বিচারে স্থানীয় যুবকেরা অসহায় তরুণীদের বিয়ে করে চলেছে। তবে বিষয়টি রোহিঙ্গা সংকটকে নতুন মাত্রা দিতে পারে বলে আশঙ্কা সচেতন মহলের। এ অবস্থায় উদ্বিগ্ন সরকার।

 

সম্প্রতি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে জারিকৃত বিশেষ নির্দেশে বলা হয়েছে, মিয়ানমার  থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গা নারীদের সঙ্গে বাংলাদেশিদের বিয়ের প্রবণতা বেড়ে গেছে। এ অবস্থায় বিয়ে নিবন্ধনে কাজীদের সর্তক থাকতে হবে।

বান্দরবান কাজী সমিতির সভাপতি মাওলানা আবুল কাসেম জানান, সরকারি এই প্রজ্ঞাপন তারা পেয়েছেন। তারা সর্তকও রয়েছেন। তবে রোহিঙ্গা নারীদের সাথে স্থানীয়দের বিয়ে থেমে নেই। কাজীরা বিয়ে রেজিস্ট্রি না করলেও শুধু কলেমা পড়ে অনেকে বিয়ে করছেন এমন অভিযোগ তারা শুনেছেন।

তিনি জানান, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও চট্টগ্রাম জেলায় যে কোনও বিয়ের ক্ষেত্রে বর-কনে বাংলাদেশি নাগরিক কিনা সে বিষয় নিশ্চিত হয়েই নিবন্ধন করতে বলা হয়েছে। বিয়ের সময় জাতীয় পরিচয়পত্র দেখে জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই নিবন্ধন করতে হবে।  

স্থানীয়রা জানান বান্দরবানের সুয়ালকেও গত সপ্তাহে মরিয়ম (২১) নামে এক রোহিঙ্গা নারীর সাথে স্থানীয় এক যুবকের বিয়ে হয়েছে। তবে বিষয়টি জানাজানি হয়ে পড়ায় বউ নিয়ে যুবক এলাকা ছেড়ে পালিয়েছে। তবে বান্দরবান জেলা প্রশাসক আসলাম হোসেন জানিয়েছেন, তারা সর্তক আছেন। যাচাই-বাচাই করে বিয়ে নিবন্ধন করতে কাজীদের নির্দেশনা দেওয়া হয়েছে। অবাধে রোহিঙ্গা নারীদের বিয়ে ও মেলা-মেশা দেশের জন্য বড় ধরনের সমস্যা তৈরি করবে বলে জানান বিশেজ্ঞরা। রোহিঙ্গা তরুণীদের অনাগত সন্তান বাংলাদেশের নাগরিকত্ব যেমন দাবি করবে, একইসঙ্গে বিয়ের কিছুদিন পর বিবাহিত রোহিঙ্গারাও বাংলাদেরি বলে দাবি করতে পারে। এটা সৃষ্ট রোহিঙ্গা সমস্যাকে আরও প্রকট করে তুলবে। তাই রোহিঙ্গা-বাংলাদেশি বিয়ে বন্ধে এখনই কার্যকর ব্যবস্থা নেওয়া জরুরি।

সম্পর্কিত খবর